আজ: রবিবার, ২২ মে ২০২২ইং, ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৯শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৯ মার্চ ২০২২, বুধবার |



kidarkar

বিএসসির শেয়ার নিয়ে ৩৫ জন গুজবকারীকে শনাক্ত

শেয়ারবাজার রিপোর্ট:পুঁজিবাজারে তালিকাভুক্ত রাষ্ট্রায়াত্ব প্রতিষ্ঠান বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) শেয়ার নিয়ে ৩৫ জন গুজব ছড়িয়েছে। তাদেরকে চিহ্নিত করা হয়েছে। তাদের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। এমনটাই জানিয়েছেন শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

মঙ্গলবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে বিএসইসি কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান। সংবাদ সম্মেলনে বিএসসি শেয়ারের পতন ঘটাতে একটি চক্রের ভূমিকার কথা তুলে ধরেন বিএসইসির এই কমিশনার। তিনি বলেন, শেয়ারবাজারে পতন ঘটাতে রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধাবস্থা ও বাংলাদেশ শিপিং করপোরেশনের একটি জাহাজ পরিত্যক্ত ঘোষণাকে কেন্দ্র করে অনেকে গুজব ছড়াচ্ছেন। ‘এই জাতীয় ৩৫ জন গুজবকারীকে শনাক্ত করা হয়েছে। তাদের বিরুদ্ধে কমিশন প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।’

উল্লেখ্য, ইউক্রেনে রুশ হামলায় বিএসসির জাহাজ এমভি বাংলার সমৃদ্ধি ক্ষতিগ্রস্ত হয়। রুশ হামলার আগের দিন ২৩ ফেব্রুয়ারি জাহাজটি ইউক্রেনের অলিভিয়া বন্দরে পৌঁছে। যুদ্ধের কারণে সেখানেই নোঙ্গর করে রাখা হয়।

গত ২ মার্চ একটি গোলার আঘাতে জাহাজটিতে আগুন লাগে। কিছুক্ষণের মধ্যে আগুন নেভানো হলেও জাহাজটির ব্যাপক ক্ষতি হয়। এরপর প্রতিষ্ঠানটি জাহাজটিকে পরিত্যক্ত ঘোষণা করে জাহাজে থাকা ২৮ জন নাগরিককে উদ্ধার করে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, গত ২৩ ফেব্রুয়ারি কোম্পানিটির শেয়ারদর ছিল ১২৫ টাকা ২০ পয়সা। ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার হামলার দিন শেয়ারবাজারে দরপতনের দিন তা কমে হয় ১২০ টাকা ১০ পয়সায়। পতনের অষ্টম দিন গতকাল (৭ মার্চ) সাম্প্রতিক সময়ের সবচেয়ে বেশি দরপতনে ১৮২ পয়েন্ট সূচক কমার দিন বিএসসির শেয়ারদর কমে দাঁড়ায় ১০৭ টাকা ১০ পয়সায়।

আজ বিএসসি শেয়ারের দর এক পর্যায়ে ১০৩ টাকা ৫০ পয়সায় নেমে যায়। তবে দিনশেষে বেড়ে ১০৮ টাকায় ক্লোজিং হয়। ইউক্রেনে যুদ্ধ শুরুর নয় দিনে কোম্পানিটির শেয়ারদর কমেছে ১২ টাকা ১০ পয়সা বা ১১.২০ শতাংশ।

ইউক্রেনে যুদ্ধ শুরুর দিন ২৩ ফেব্রুয়ারি ডিএসইর প্রধান সূচক ছিল ৬ হাজার ৯৪৮ পয়েন্ট। আট দিন পর আজ সূচক দাঁড়িয়েছে ৬ হাজার ৪৭৪ পয়েন্টে। এই নয় দিনে ডিএসইর সূচক কমেছে ৪৭৪ পয়েন্ট। এই সময়ে তালিকাভুক্ত বহু কোম্পানির শেয়ারদর ২৫ শতাংশের বেশি কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, গত দুই মাসেরও কম সময়ে তিন গুণ বেড়ে যাওয়া বিএসসির শেয়ারদর সংশোধনের মধ্যেই ইউক্রেনে জাহাজে হামলা হয়। এরপর শেয়ারটির দর আরও কমে যায়। গত ২৬ ডিসেম্বর থেকে ব্যাপকভাবে বাড়তে শুরু করে। আগের বছরের তুলনায় কয়েক গুণ আয় করার তথ্য জানানোর পর থেকে ৪৯ টাকা ৪০ পয়সা থেকে টানা বাড়তে বাড়তে ৭ ফেব্রুয়ারি পৌঁছে যায় ১৫৫ টাকা ৯০ পয়সায়।

সেদিনই শুরু হয় দর সংশোধন। ইউক্রেনে যুদ্ধ শুরুর আগেরদিন কমে দাঁড়ায় ১২৫ টাকা ২০ পয়সায়। অলিভিয়া বন্দরে বিএসসির জাহাজে হামলার পর থেকে শেয়ারটির পতন আরও ভারী হয়।

১ টি মতামত “বিএসসির শেয়ার নিয়ে ৩৫ জন গুজবকারীকে শনাক্ত”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.