আজ: বুধবার, ১৮ মে ২০২২ইং, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১০ মার্চ ২০২২, বৃহস্পতিবার |



kidarkar

ইতিবাচক ধারায় পুঁজিবাজার; ৫০.৯২ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি

শেয়ারবাজার রিপোর্ট: আজ ১০ মার্চ সপ্তাহের শেষ কার্যদিবসে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর এবং দৈনিক লেনদেনের পরিমাণ। দিন শেষে আজ ৫০.৯২ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে।

জানা যায়, আজ ১০ মার্চ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৫৭ শতাংশ বা ৩৮.১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৬৬৮.১৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫.৯৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪৩৫.৪০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৯.৫০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৪২৫.১০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭৯ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯৩ টির, কমেছে ১৪৭ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৫০.৯২ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে। সারাদিনে ডিএসইতে ৩০ কোটি ৭৩ লাখ ২৫ হাজার ১১ টি শেয়ার ১ লাখ ৯৬ হাজার ৭৬৮ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১ হাজার ৬১ কোটি ২০ লাখ ৬৬ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ৯ মার্চ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২.৪০ শতাংশ বা ১৫৫.৭৩ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ৬ হাজার ৬৩০.০৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩০.৩৯ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১ হাজার ৪২৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪১.৫২ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ২ হাজার ৪১৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭৮ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ৩৬৫ টির, কমে ৩ টির এবং অপরিবর্তিত রয় ১০ টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ৯৬.৫৬ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে। সারাদিনে ডিএসইতে ২০ কোটি ৫২ লাখ ৭২ হাজার ৭৭৪ টি শেয়ার ১ লাখ ৬৯ হাজার ৯২৫ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৭৭৩ কোটি ১ লাখ ৫০ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ২৮৮ কোটি ১৯ লাখ ১৬ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৭৮ শতাংশ বা ১৫১.৬০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ৫৫২.১১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৮৩ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ১৮৫টির, কমেছে ৭১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ২৭ কোটি ৯৬ লাখ ২৮ হাজার ১১২ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিলো ২৪ কোটি ৪৫ লাখ ১১ হাজার ৯০ টাকা। অর্থাৎ সিএসইতে আজ লেনদেন বেড়েছে ৩ কোটি ৫১ লাখ ৫৭ হাজার ২২ টাকা।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.