আজ: মঙ্গলবার, ১৭ মে ২০২২ইং, ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১০ মার্চ ২০২২, বৃহস্পতিবার |



kidarkar

ভোগপণ্য আমদানিতে বড় ছাড় দিলো কেন্দ্রীয় ব্যাংক

শেয়ারবাজার রিপোর্ট: রমজানে নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্য আমদানির ক্ষেত্রে ব্যবসায়ীদের বড় ধরনের ছাড় দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ ক্ষেত্রে ব্যাংকগুলোকে আমদানিকারকদের শূন্য মার্জিনে ঋণপত্র খোলা এবং আমদানি ঋণপত্রের কমিশন নূন্যতম পর্যায়ে রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। যা আগামী ১০ মে ২০২২ পর্যন্ত বলবৎ থাকবে বলেও জানানো হয়।

বৃহস্পতিবার (১০ মার্চ) বাংলাদেশ ব্যাংক এই সংক্রান্ত একটি সার্কুলারে বিস্তারিত জানিয়েছে। সার্কুলারটি দেশে কার্যরত সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) কাছে পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, আসন্ন রমজান মাস এবং ঈদুল ফিতর। অপরদিকে কোভিড-১৯ মহামারী পরবর্তী পরিস্থিতিসহ নিয়ন্ত্রণ বহির্ভূত বিভিন্ন কারণে বাজারে আমদানি নির্ভর নিত্য প্রয়োজনীয় ভোগ্যপণ্যের মূল্যের ঊর্ধ্বগতি পরিলক্ষিত হচ্ছে। এমতাবস্থায়, আসন্ন রমজানে নিত্য প্রয়োজনীয় ভোগ্যপণ্যের মূল্যেরে ঊর্ধ্বগতি রোধ, পণ্যমূল্য সহনীয় পর্যায়ে রাখা এবং পর্যাপ্ত সরবরাহ নিশ্চিতকল্পে ভোজ্যতেল, ছোলা, ডাল, মটর, পেঁয়াজ, মসলা, খেজুর, ফলমূল এবং চিনিসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্য আমদানির ক্ষেত্রে আমদানি ঋণপত্রের মার্জিনের হার ন্যূনতম পর্যায়ে রাখতে হবে। এছাড়া ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে শূন্য মার্জিনে ঋণপত্র খোলা যাবে; আমদানি ঋণপত্রের কমিশন যথাসম্ভব ন্যূনতম পর্যায়ে রাখতে হবে।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে বাংলাদেশ ব্যাংক এই নির্দেশনা জারি করেছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.