আজ: বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ইং, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১২ মার্চ ২০২২, শনিবার |

kidarkar

কিছুটা উত্থানেও মূলধন কমেছে তিন হাজার কোটি টাকা

শেয়ারবাজার ডেস্ক : গত সপ্তাহে কিছুটা উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে দেশের শেয়ারবাজারে। তবে প্রথম দুই কার্যদিবসের ক্ষতি কাটিয়ে উঠতে পারেনি শেয়ারবাজার। আর এতে করে শেয়ারবাজার থেকে বাজার মূলধন তিন হাজার কোটি টাকার বেশি কমেছে।

জানা গেছে, সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৩৮ হাজার ৪২৭ কোটি ৪১ লাখ ৯৩ হাজার ৫৩৪ টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ৩৫ হাজার ১০৬ কোটি ০৬ লাখ ০৬ হাজার ৭৩১ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিনিয়োগকারীরা তিন হাজার ৩২১ কোটি ৩৫ লাখ ৮৬ হাজার ৮০৩ টাকা কমেছে।

গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তিন হাজার ৯৭২ কোটি ১৪ লাখ ২০ হাজার ৬৩৪ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল তিন হাজার ৭৪৫ কোটি ৮৩ লাখ ৫৭ হাজার ৬২৫ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ২২৬ কোটি ৩০ লাখ ৬৩ হাজার ০০৯ টাকা বা ৬ শতাংশ বেড়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৮.৩৭ পয়েন্ট বা ০.৪২ শতাংশ কমে দাঁড়িয়েছে ছয় হাজার ৬৬৮.১৫ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৬.৫৯ পয়েন্ট বা ০.৪৬ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৩৭.৮৪ পয়েন্ট বা ১.৫৪ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪৩৫.৪০ পয়েন্টে এবং দুই হাজার ৪২৫.১১ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮৬টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ২০৭টির বা ৫৩.৬৩ শতাংশের, কমেছে ১৫৬টির বা ৪০.৪১ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির বা ৫.৯৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১১২ কোটি ৯৭ লাখ ৭৫ হাজার ২৭ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৩৪ কোটি ২১ লাখ ৬২ হাজার ১৯৮ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ২১ কোটি ২৩ লাখ ৫৭ হাজার ১৭১ টাকা বা ১৬ শতাংশ কমেছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১০.৪৬ পয়েন্ট বা ০.০৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯ হাজার ৫৬১.৫৬ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৯.২২ পয়েন্ট বা ০.০৭ শতাংশ, সিএসই-৩০ সূচক ৩২.৫৮ পয়েন্ট বা ০.২৩ শতাংশ এবং সিএসই-৫০ সূচক ৫.৭১ পয়েন্ট বা ০.৩৯ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ৭৩৭.১৫ পয়েন্টে, ১৩ হাজার ৮৮১.৩০ পয়েন্টে এবং এক হাজার ৪৪৩.০৬ পয়েন্টে। তবে সিএসআই ২.৫৪ পয়েন্ট বা ০.২১ শতাংশ বেড়ে এক হাজার ২১৯.৪৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩৩৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২০১টির বা ৫৯.৪৬ শতাংশের দর বেড়েছে, ১১৬টির বা ৩৪.৩২ শতাংশের কমেছে এবং ১১টির বা ৩.২৫ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.