আজ: রবিবার, ২২ মে ২০২২ইং, ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৯শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৬ মার্চ ২০২২, বুধবার |



kidarkar

চট্টগ্রাম বন্দরে ৭৫ হাজার টন সয়াবিন তেল

জাতীয় ডেস্ক: দেশের বিভিন্ন তেল রিফাইনারি প্রতিষ্ঠানের আমদানিকৃত ৭৫ হাজার টন অপরিশোধিত সয়াবিন তেল নিয়ে তিনটি জাহাজ আসছে চট্টগ্রাম বন্দরে। ইতোমধ্যে দুটি এমটি প্যাসিফিক রুবি এবং এমটি লুকাস নামের দুই জাহাজ ৩২ হাজার টন তেল নিয়ে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে অবস্থান করছে।

৪৩ হাজার টন তেল নিয়ে এমটি স্ট্যাভেঞ্জার পাইওনিয়ার নামের অপর একটি বড় জাহাজ বৃহস্পতিবার (১৭ মার্চ) বাংলাদেশের জলসীমায় প্রবেশ করবে। বুধবার (১৬ মার্চ) দুপুরে চট্টগ্রাম বন্দর সচিব ওমর ফারুক এই তথ্য নিশ্চিত করেছেন।

বন্দর সূত্র জানায়, দেশের বেসরকারি সয়াবিন তেল রিফাইনারি ও বাজারজাতকারী শিল্পগ্রুপ টিকে, সিটি, বাংলাদেশ এডিবল অয়েল, মেঘনা এবং সেনা এডিবল অয়েলের ৭৫ হাজার মেট্রিকটন অপরিশোধিত সয়াবিন তেল চট্টগ্রামে আসছে। এর মধ্যে আজ দুটি জাহাজ থেকে ৩২ হাজার টন তেল খালাস কার্যক্রম শুরু হয়েছে। বাকি একটি জাহাজ ৪৩ হাজার টন তেল নিয়ে বৃহস্পতিবার অথবা শুক্রবার চট্টগ্রাম বন্দরে পৌঁছালে খালাস প্রক্রিয়া শুরু হবে।

সয়াবিন তেলের সংকটের এই সময় আমদানিকৃত ৭৫ হাজার টন পরিশোধনের পর বাজারে গেলে তেলের সংকট আর থাকবে না বলে আমদানিকারকরা মনে করছেন।

চট্টগ্রাম বন্দর সূত্রে জানা গেছে, বাংলাদেশ এডিবল অয়েল, সিটি গ্রুপ, সেনা এডিবল অয়েলের প্রায় ৪৩ হাজার মেট্রিক টন অপরিশোধিত তেল নিয়ে এমটি স্ট্যাভেঞ্জার পাইওনিয়ার নামের একটি জাহাজ চট্টগ্রাম বন্দরে পৌঁছানোর অপেক্ষায় রয়েছে। শুক্রবার অথবা শনিবার জাহাজটি চট্টগ্রাম বন্দরের বহিনোঙ্গরে প্রবেশ করবে। এরপর এই জাহাজ থেকে তেল খালাস শুরু হবে। তেল খালাসের পর ১০ থেকে ১২ দিনের মধ্যেই এই তেল বাজারজাত করা সম্ভব হবে বলে আমদানিকারকরা আশা প্রকাশ করেন।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.