আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৭ মার্চ ২০২২, বৃহস্পতিবার |

kidarkar

শান্তি আলোচনায় যুদ্ধ বন্ধের ইঙ্গিত রাশিয়া- ইউক্রেনের

আন্তর্জাতিক ডেস্ক:শান্তি আলোচনায় যুদ্ধ বন্ধে সমঝোতার ইঙ্গিত দিয়েছেন রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিরা। এর মাঝেই রাশিয়াকে সন্ত্রাসী দেশ হিসেবে আখ্যা দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। আর প্রথমবারের মতো পুতিনকে যুদ্ধপরাধী হিসেবে উল্লেখ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

সবশেষ শান্তি আলোচনায় দু’পক্ষই দিয়েছে অগ্রগতির আভাস। যুদ্ধ বন্ধে একটি চুক্তির দ্বারপ্রান্তে কিয়েভ ও মস্কো- এমনটিই জানিয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। এর মাঝেই রাশিয়ার প্রতি ক্ষোভ জানিয়ে পশ্চিমা বিশ্বের কাছে আবারও নো ফ্লাই জোনের দাবি করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। ইউক্রেনে শান্তি ফেরাতে মার্কিন প্রেসিডেন্টকে আরও উদ্যোগী হওয়ার আহ্বান জানান তিনি।

এই অবস্থায় একশো কোটি ডলারের নতুন অস্ত্রসহায়তার ঘোষণা দিয়েছে ওয়াশিংটন। আর সাংবাদিকদের লক্ষ্য করে রুশ প্রেসিডেন্ট পুতিনকে প্রথমবারের মতো ‘যুদ্ধাপরাধী’ বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এদিকে, বন্দরনগরী মারিওপোলের একটি থিয়েটার হলে আশ্রয় নেয়া হাজারো মানুষের ওপর রুশ হামলার অভিযোগ তুলেছে ইউক্রেন। আর ৯ রুশ বন্দি সেনার বিনিময়ে এবার মেলিটোপোল শহরের মেয়রকে মুক্তি দিয়েছে রাশিয়া।

১ টি মতামত “শান্তি আলোচনায় যুদ্ধ বন্ধের ইঙ্গিত রাশিয়া- ইউক্রেনের”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.