আজ: মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ইং, ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৭ মার্চ ২০২২, বৃহস্পতিবার |

kidarkar

যুক্তরাষ্ট্র ও ইউরোপের কয়েকশ প্লেন জব্দ করেছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক:ইউক্রেনের হামলার পরই রাশিয়ার ওপর একের পর এক কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে পশ্চিমা বিশ্ব। এতে আর্থিক প্রতিষ্ঠানের পাশাপাশি রাশিয়ার এয়ারলাইনস চ্যালেঞ্জের সম্মুখীন হয়। তবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শুরু থেকেই নিষেধাজ্ঞার বিরুদ্ধে পাল্টা ব্যবস্থার হুঁশিয়ারি দেন। তারই ধারাবাহিকতায় এবার যুক্তরাষ্ট্র ও ইউরোপের লিজিং কোম্পানিগুলোর শত শত প্লেন জব্দ করছে রাশিয়া। সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ক্রেমলিন এক বিবৃতিতে জানায়, নিষেধাজ্ঞার বিরুদ্ধে ব্যবস্থা নিতে সোমবার পুতিন একটি আইনে সই করেছেন। ফলে রাশিয়ার এয়ারলাইনস বিদেশি কোম্পানির লিজ নেওয়া প্লেনগুলোর নিবন্ধন করতে পারবে।

নতুন আইনের কারণে রাশিয়ান এয়ারলাইনস বিদেশি কোম্পানি থেকে লিজ নেওয়া প্লেনগুলো রেখে দিতে পারবে ও অভ্যন্তরীণ রুটে এগুলো ফ্লাইট পরিচালনা করবে। তাছাড়া রুশ সরকারের অনুমোদন ছাড়া এ প্লেনগুলো ফিরে পাবে না বিদেশি কোম্পানি।

এর আগে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়ে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন জানায়, কোম্পানিগুলোকে রাশিয়ায় লিজ দেওয়া প্লেনগুলো এ মাস শেষ হওয়ার আগেই ফিরিয়ে আনতে হবে। এ অবস্থার মধ্যেই রাশিয়ার কাছ থেকে এমন ঘোষণা এল।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ শীর্ষ বেশ কয়েকজন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া। মঙ্গলবার (১৫ মার্চ) রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এই নিষেধাজ্ঞার কথা জানায়।

রাশিয়ার ওপর অভূতপূর্ব নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় ১৫ মার্চ থেকে মস্কোর ‘স্টপ লিস্ট’-এ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন, প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান, সিআইএ প্রধান উইলিয়াম বার্নসের নাম অন্তর্ভুক্ত করা হয়।

১ টি মতামত “যুক্তরাষ্ট্র ও ইউরোপের কয়েকশ প্লেন জব্দ করেছে রাশিয়া”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.