আজ: সোমবার, ১৬ মে ২০২২ইং, ২রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৩ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৭ মার্চ ২০২২, বৃহস্পতিবার |



kidarkar

শেয়ারবাজারে ব্যাংকের সাড়ে ছয় হাজার কোটি টাকার বিনিয়োগ তহবিল গঠন

শেয়ারবাজার প্রতিবেদক : শেয়ারবাজারে বিনিয়োগে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রায় ১২ হাজার কোটি টাকার তহবিল গঠনের সুযোগ হলেও এখন পর্যন্ত ব্যাংকগুলো সাড়ে ছয় হাজার কোটি টাকার তহবিল গঠন করেছে। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

গতকাল পর্যন্ত গঠন করা তহবিলের মধ্যে তিন হাজার ৬০০ কোটি টাকা বিনিয়োগ হয়েছে শেয়ারবাজারে। তবে বিশেষ তহবিল থেকে সুকুকে ব্যাংকের বিনিয়োগের কারণে অন্যান্য তালিকাভুক্ত শেয়ার প্রতিষ্ঠানগুলোর বিনিয়োগ কিছুটা কমে গেছে। গত নভেম্বরে বিভিন্ন শেয়ারে বিশেষ তহবিল থেকে ব্যাংকগুলোর বিনিয়োগ ছিল প্রায় দুই হাজার কোটি টাকা, যা এখন প্রায় এক হাজার ৫৫০ কোটি টাকায় নেমেছে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা যায়, গতকাল পর্যন্ত সাড়ে ছয় হাজার কোটি টাকারমোট ৩৬টি ব্যাংক প্রায় সাড়ে ছয় হাজার কোটি টাকার বিশেষ তহবিল গঠন করেছে। অধিকাংশ ক্ষেত্রেই ব্যাংকগুলো নিজস্ব অর্থায়নে এ তহবিল গঠন করেছে।

সূত্র জানায়, গতকাল পর্যন্ত ৩৬টি ব্যাংক সাড়ে ছয় হাজার কোটি টাকার বিশেষ তহবিল গঠন করেছে, যার মধ্য থেকে শেয়ার বাজারে বিনিয়োগ করেছে তিন হাজার ৬০০ কোটি টাকা। এ বিনিশেয়ারবাজারেক হাজার ৪০০ কোটি টাকা গেছে সম্প্রতি তালিকাভুক্ত হওয়া বেসরকারি খাতে দেশের প্রথম সুকুক বন্ড বেক্সিমকো গ্রিন সুকুক আল ইস্তিসনায়।

বেক্সিমকোর সুকুকে ব্যাংকগুলোর মোট বিনিয়োগ হয়েছে দুই হাজার ২২০ কোটি টাকা, যা বন্ডটির মোট আকারের ৭৪ শতাংশ। শেয়ারবাজারের জন্য গঠিত বিশেষ তহবিলের বাইরে আরও প্রায় ৯০০ কোটি টাকা নিজস্ব তহবিল থেকে বিনিয়োগ করেছে ব্যাংকগুলো।

 

১ টি মতামত “শেয়ারবাজারে ব্যাংকের সাড়ে ছয় হাজার কোটি টাকার বিনিয়োগ তহবিল গঠন”

  • এম এন আজিম says:

    বেক্সিমকো সুকুকে বিনিয়োগ করা আর না করা সেটা যার যার ব্যাক্তিগত বিষয়। প্রশ্ন হলো শেয়ার বাজারের জন্য গঠিত তহবিলের টাকা শেয়ারে বিনিয়োগ না করে বেক্সিমকো সুকুকে বিনিয়োগ করলেন কেন। প্রশ্নটা আরো যুক্তিসংগত হয়ে যায়,যদি বলি শেয়ারে কম বিনিয়োগ করে, বেক্সিমকো সুকুকে বেশি বিনিয়োগ করলেন কেন। বিশেষ তহবিলটা গঠন করা হয়েছিল শেয়ার বাজারে তারল্য প্রবাহ বৃদ্ধি করার জন্য। বেক্সিমকোর তারল্যর সমস্য নেই অথচ তার সমাধান করতে এতো গুলো টাকা ঢেলে দিলেন। তেলের মাথায় তেল দিলেন। যাইহোক আপনারা/ব্যাংকগুলো ইচ্ছে করলেই তহবিলের আকার আরো বড় করতে পারবেন। সাধারণ বিনিয়োগকারীদের পরিবারের কথা মাথায় রাখবেন।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.