আজ: রবিবার, ২২ মে ২০২২ইং, ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৯শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৯ মার্চ ২০২২, শনিবার |



kidarkar

সুখী দেশের তালিকায় আরো এগিয়ে বাংলাদেশ

শেয়ারবাজার ডেস্ক:বিশ্বের সুখী দেশের তালিকায় আরও এগোলো বাংলাদেশ। ২০২২ সালের তালিকায় সাত ধাপ এগিয়ে বাংলাদেশের অবস্থান। তালিকায় ৫ দশমিক ১৫৫ পয়েন্ট নিয়ে ৯৪তম হয়েছে বাংলাদেশ। গত বছর এ তালিকায় ১০১তম ছিল দেশটি। তার আগের বছর ছিল ১০৭তম আর ২০১৯ সালে ১২৫তম। অর্থাৎ, মাত্র তিন বছরে ৩১ ধাপ এগিয়েছে বাংলাদেশ। জাতিসংঘের অর্থায়নে ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট থেকে উঠে এসেছে এসব তথ্য।

বার্ষিক এই প্রতিবেদনে এ বছর ১৪৬টি দেশের নাম অন্তর্ভুক্ত করা হয়েছে। তালিকায় পঞ্চমবারের মতো বিশ্বের সবচেয়ে সুখী দেশ হিসেবে প্রথম স্থান নিল ফিনল্যান্ড (Finland)। ২০২২ সালে ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্টের (World Happiness chart) দশম সংস্করণে ফিনল্যান্ডকে সুখীতম দেশ (The happiest country) হিসেবে বেছে নেওয়া হয়েছে। অন্যদিকে আফগানিস্তানকে বিশ্বের সবচেয়ে অসুখী দেশ হিসেবে গণ্য করা হয়েছে এই তালিকায়।

এই তালিকার প্রথম দশে কোন কোন দেশ ?

ফিনল্যান্ড,ডেনমার্ক,আইসল্যান্ড,সুইজারল্যান্ড,নেদারল্যান্ডস,লুক্সেমবার্গ,সুইডেন,নরওয়ে,ইজরায়েল,নিউজিল্যান্ড

এই রিপোর্টের সম্পাদক কানাডিয়ান অর্থনীতিবিদ জন এফ. হেলিওয়েল। তিনি বলেছেন “আমরা ২০২১ সালে গ্যালাপ ওয়ার্ল্ড পোলের মাধ্যমে পর্যবেক্ষণ চালাই। সেখানেই এই তালিকা উঠে এসেছে। জীবনযাত্রার মান, সরকারের ওপর আস্থা ও ভাল কাজের গতির মত একাধিক মাপকাঠির ওপর ভিত্তি করে রিপোর্ট তৈরি করা হয়েছে।”

টানা পঞ্চম বছরের জন্য, ফিনল্যান্ড বিশ্বের সবচেয়ে সুখী দেশ হিসাবে শীর্ষস্থান দখল করে। এবং এই বছর এর স্কোর শীর্ষ দশে থাকা অন্যান্য দেশের তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি ছিল।

দ্বিতীয় স্থানে কোন পরিবর্তন নেই। এই স্থানে ডেনমার্ক রৌপ্য পদক জিতে নিয়েছে। গত বছরের থেকে এক স্থান ওপরে উঠে আইসল্যান্ড তৃতীয় স্থানে রয়েছে।

দশের পর বাকি পাঁচ দেশ হল অস্ট্রিয়া, অস্ট্রেলিয়া, আয়ারল্যান্ড, জার্মানি এবং কানাডা। দশ বছর আগেও কানাডা পঞ্চম স্থানে ছিল, যা ধীরে ধীরে প্রথম ১৫য়ে এসে ঠেকেছে। বাকি শীর্ষ কুড়ির মধ্যে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ১৬ তম স্থানে। গত বছর ছিল ১৯ তম স্থানে। যুক্তরাজ্য এবং চেক প্রজাতন্ত্র ১৭তম এবং ১৮ তম স্থানে রয়েছে, তারপরে বেলজিয়াম ১৯তম এবং ফ্রান্স ২০তম স্থানে রয়েছে।

২০২২ সালের রিপোর্টের ফলাফল শুনে এক্সপো ২০২০ দুবাই-এ ফিনল্যান্ডের কমিশনার জেনারেল সেভেরি কেইন্যালা বলেছেন ফিনল্যান্ড তার নাগরিকদের ব্যক্তিগত ও সমষ্টিগত সুখে বিশ্বাস করে। নাগরিক উন্নয়নের ধারাবাহিক চেষ্টার ফল এই রিপোর্ট।

তালিকার শেষে কোন কোন দেশ

জাম্বিয়া,মালাউই,তানজানিয়া,সিয়েরা লিওন,লেসোথো,বতসোয়ানা,রুয়ান্ডা,জিম্বাবুয়ে,লেবানন,আফগানিস্তান

তালিকার শেষ ধাপ থেকে উঠে কিছুটা সুখী প্রমাণ করেছে সার্বিয়া, বুলগেরিয়া ও রোমানিয়া। এই তিন দেশ গত বছরের রিপোর্টের শেষ প্রান্তে ছিল। এবছর সেখান থেকে বেরোতে পেরেছে এই তিন দেশ। তবে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে লেবানন, ভেনিজুয়েলা ও আফগানিস্তানে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.