আজ: সোমবার, ১৬ মে ২০২২ইং, ২রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

২০ মার্চ ২০২২, রবিবার |



kidarkar

ছাড়া পেয়েছে ইউক্রেনের ক্যাম্পে আটকে থাকা ৪ বাংলাদেশি

আন্তর্জাতিক ডেস্ক:যুদ্ধ পরিস্থিতির মধ্যে ইউক্রেনের একটি ডিটেনশন ক্যাম্পে আটকে থাকা ৪ বাংলাদেশি ছাড়া পেয়েছেন। তারা দেশটির জুরাভিসের একটি ডিটেনশন ক্যাম্পে আটকে ছিলেন। এই ৪ বাংলাদেশি হলেন- কাশেম আহমেদ, উজ্জ্বল আলী মিয়া, রিয়াদ মালিক ও নূর মোহাম্মদ।

কাশেম আহমেদ ও উজ্জ্বল আলী মিয়া গত বুধবার এবং রিয়াদ মালিক ও নূর মোহাম্মদ শনিবার স্থানীয় সময় সকাল সাড়ে ১০টার দিকে ছাড়া পেয়েছেন। ছাড়া পাওয়া ২ জন বাংলাদেশ সময় রাত ৮টার দিকে ইউক্রেন-পোল্যান্ড সীমান্তে পৌঁছেছেন। পোল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সুলতানা লায়লা গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

পোল্যান্ডে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে জুরাভিসের ক্যাম্পটি থেকে বাংলাদেশিদের উদ্ধার করা হলেও এখনো সেখানে ভারতীয়সহ অন্যান্য দেশের প্রায় ১১৫ জন নাগরিক আটকে আছেন।

রাষ্ট্রদূত সুলতানা লায়লার উদ্যমী প্রচেষ্টায় এই ৪ জন এবং তার আগে ২ জন বাংলাদেশি ক্যাম্প থেকে ছাড়া পেয়েছেন। তাদের সঙ্গে ২ জন ভারতীয়ও ছাড়া পেয়েছেন। ২ ভারতীয়কে সীমান্তে নিয়ে আসার ক্ষেত্রে বাংলাদেশের পোল্যান্ডের দূতাবাস সহায়তা করেছে।

রাষ্ট্রদূত সুলতানা লায়লা গণমাধ্যমকে বলেন, ‘জুরাভিসে ৫ বাংলাদেশি আটক ছিলেন বলে জানা গেলেও পরে আমরা নিশ্চিত হতে পেরেছি যে, সেখানে ৪ জন বাংলাদেশি ছিলেন। তাদের মধ্যে ২ জন বুধবার ছাড়া পেয়ে আমাদের সঙ্গে এসে দেখা করে গেছেন। দূতাবাসে পৌঁছালে তাদের খাবারসহ অন্যান্য সুবিধা নিশ্চিত করা হয়। পরবর্তীতে তাদের পছন্দমতো একটি জায়গায় পৌঁছে দিয়ে এসেছি।

আটক বাকি ২ জন আজ ছাড়া পেলেন। এ ছাড়া ২ জন ভারতীয়ও ছাড়া পেয়েছেন। আমাদের নিযুক্ত ব্যক্তি তাদেরকে অন্য আরেকটি সীমান্তে পৌঁছে দিয়েছেন।’
বুধবার ছাড়া পাওয়া ২ জনের একজন উজ্জ্বল আলী মিয়া বর্তমানে ফ্রান্সে অবস্থান করছেন। তিনি গতকাল রাতে পোল্যান্ড থেকে ফ্রান্সে পৌঁছেছেন।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.