আজ: বৃহস্পতিবার, ১৯ মে ২০২২ইং, ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

২২ মার্চ ২০২২, মঙ্গলবার |



kidarkar

বেনাপোল বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু

জাতীয় ডেস্ক: দেড় বছর পর আবারও বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। একদিনে এই বন্দর দিয়ে ৫২টি ট্রাকে দেড় হাজার মেট্রিক টন পেঁয়াজ বাংলাদেশে প্রবেশ করেছে।

রোববার (২০ মার্চ) সন্ধ্যায় প্রথম চালানে প্রায় দেড় হাজার মেট্রিক টন পেঁয়াজ এসেছে বলে সোমবার (২১ মার্চ) জানিয়েছে বন্দর ও কাস্টমস কর্তৃপক্ষ। দেশের অন্য বন্দর দিয়ে কমবেশি পেঁয়াজ আমদানি হলেও আইপিসহ নানা জটিলতার কারণে এতোদিন বেনাপোল বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ ছিল ।

এদিকে পেঁয়াজ আমদানির খবরে দাম কমতে শুরু করেছে স্থানীয় বাজারে। ব্যবসায়ীরা যাতে দ্রুত পণ্য খালাস নিতে পারেন সেজন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছে বন্দর ও কাস্টমস কর্তৃপক্ষ।

পেঁয়াজ আমদানিকারক জাহাঙ্গীর আলম জানান, পেঁয়াজের প্রকারভেদে প্রতি মেট্রিক টন ১১১ ডলার থেকে ৩০০ ডলার পর্যন্ত মূল্যে আমদানি হচ্ছে। কাস্টমসে ১০ শতাংশ শুল্ককর পরিশোধে প্রতি কেজি পেঁয়াজের ডিউটি প্রদান করতে হচ্ছে ২ টাকা ৭৫ পয়সা।

নাসিকের পেঁয়াজ বেনাপোল বন্দর থেকে পাইকারি বিক্রি হচ্ছে কেজিপ্রতি ২৪-২৫ টাকা ও হাঁসখালী পেঁয়াজ ১৮-১৯ টাকায় বিক্রি হচ্ছে।

বেনাপোল বন্দরের উপপরিচালক (প্রশাসন) আব্দুল জলিল জানান, প্রায় দেড় বছর পর আবারও বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। গতকাল ৫২টি ট্রাকে প্রায় দেড় হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। ব্যবসায়ীরা যাতে দ্রুত পণ্য খালাস নিতে পারেন, সংশ্লিষ্ট সবাইকে এ ব্যাপারে নির্দেশনা দেওয়া হয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.