আজ: শনিবার, ২১ মে ২০২২ইং, ৭ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৮ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

২২ মার্চ ২০২২, মঙ্গলবার |



kidarkar

ঘাটতি সমন্বয় না করা পর্যন্ত পাঁচ সুবিধা স্থগিত ট্রেক হোল্ডারের

শেয়ারবাজার প্রতিবেদক: বাংলাদেশের শেয়ারবাজারের বিনিয়োগকারীদের স্বার্থে এবং শেয়ারবাজারের শৃঙ্খলা রক্ষার্থে ট্রেক হোল্ডারদের সমন্বিত গ্রাহক হিসাবে ঘটতি সমন্বয়ের বিষয়ে নির্দেশনা জারি করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। যদি কোন ট্রেক হোল্ডার কোম্পানির সমন্বিত গ্রাহক হিসাবে গ্রাহকদের বিনিয়োগকৃত অর্থ অথবা সংশ্লিষ্ট ডিপোজিটরি অংশগ্রহণকারীতে গ্রাহকদের সিকিউরিটিজের ঘাটতি পাওয়া গেলে তা সমন্বয় না করা পর্যন্ত সংশ্লিষ্ট ট্রেক হোল্ডার কোম্পানি ও ডিপোজিটরি অংশগ্রহণকারীর পাঁচ সুবিধা স্থগিত করা হবে বলে জানিয়েছে কমিশন।

মঙ্গলবার ( ২২ মার্চ) এ বিষয়ে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম স্বাক্ষরিত একটি নির্দেশনা জারি করেছে কমিশন। নির্দেশনাটি ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চিটাগং স্টক এক্সচেঞ্জ (সিএসই) এবং সেন্ট্রাল ডিপজেটরী বাংলাদেশ লিমিটেডকে (সিডিবিএল) পালনের জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

নির্দেশনা অনুযায়ী, শেয়ারবাজারে কর্মরত কিছু ট্রেক হোল্ডার কোম্পানির সমন্বিত গ্রাহক হিসাবে গ্রাহকদের বিনিয়োগকৃত অর্থ এবং সংশ্লিষ্ট ডিপোজিটরি অংশগ্রহণকারীতে গ্রাহকদের সিকিউরিটিজের ঘাটতি উদ্ঘাটিত হয়েছে। এইরূপ কার্যকলাপের ফলে শেয়ারবাজারে বিনিয়োগকারীদের স্বার্থ হানি হয়েছে এবং শেয়ারবাজারের শৃঙ্খলা বিনষ্ট হয়েছে।

অতএব, শেয়ারবাজারের বিনিয়োগকারীদের স্বার্থে এবং শৃঙ্খলা রক্ষার্থে কোন ট্রেক হোল্ডার কোম্পানির সমন্বিত গ্রাহক হিসাবে গ্রাহকদের বিনিয়োগকৃত অর্থ অথবা সংশ্লিষ্ট ডিপোজিটরি অংশগ্রহণকারীতে গ্রাহকদের সিকিউরিটিজের ঘাটতি পাওয়া গেলে তাহা সমন্বয় না করা পর্যন্ত সংশ্লিষ্ট ট্রেক হোল্ডার কোম্পানি ও ডিপোজিটরি অংশগ্রহণকারীর বিরুদ্ধে বিদ্যমান সিকিউরিটিজ আইন অনুযায়ী গৃহীত ব্যবস্থা গ্রহণ করা হবে। এর পাশাপাশি The Securities and Exchange Ordinance, 1969 এর section 20A এ প্রদত্ত ক্ষমতাবলে কমিশন, ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিমিটেড ও সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড-কে নিম্নলিখিত নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

নির্দেশনা হচ্ছে- Dhaka Stock Exchange (TREC Holder’s Margin) Regulations, 2013 এর regulation ৩ ও Chittagong Stock Exchange (TREC Holder’s Margin) Regulations, 2013 এর regulation ৩ এর অধীনে প্রাপ্য Free Limit সুবিধা স্থগিত থাকবে। সেই সাথে সংশ্লিষ্ট এক্সচেঞ্জের মালিকানা শেয়ারের বিপরীতে প্রাপ্য লভ্যাংশ প্রদান স্থগিত থাকবে।

এছাড়া Eligible Investors/Qualified Investors quota হিসেবে IPO/RPO/QIO সুবিধা স্থগিত থাকবে। একই সঙ্গে সংশ্লিষ্ট ট্রেক হোল্ডার কোম্পানি ও ডিপোজিটরি অংশগ্রহণকারীর নিবন্ধন সনদ নবায়ন স্থগিত থাকবে। এছাড়া নতুন শাখা অথবা ডিজিটাল বুথ খোলার সুবিধাও স্থগিত থাকবে।

অপরদিকে সংশ্লিষ্ট ট্রেক হোল্ডার কোম্পানি কর্তৃক গ্রাহকদের বিনিয়োগকৃত অর্থ ও সিকিউরিটিজ এর ঘাটতি সমন্বয় করার পর ন্যূনতম এক বছর সংশ্লিষ্ট এক্সচেঞ্জ উক্ত ট্রেক হোল্ডার কোম্পানিতে বিশেষ তদারকি করবে। এছাড়া প্রতিমাসে দুইবার সমন্বিত গ্রাহক হিসাব ও সংশ্লিষ্ট ডিপোজিটরি অংশগ্রহণকারীতে রক্ষিত সিকিউরিটিজ পরীক্ষা করবে। একই সঙ্গে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিমিটেড ও সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড কমিশনের সিদ্ধান্ত বাস্তবায়নে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে এবং কমিশনে প্রতিবেদন দাখিল করিবে।

৩ উত্তর “ঘাটতি সমন্বয় না করা পর্যন্ত পাঁচ সুবিধা স্থগিত ট্রেক হোল্ডারের”

  • Anonymous says:

    শুধু কথায় নয়, আমরা শিবলী স্যারের কাজের বাস্তবতা দেখতে চাই, কারণ সাধারণ বিনিয়োগকারীর ১০ টি বছর যাবত এখানে টাকা লোকসানে পড়ে আছে। প্রয়োজনে জনগনের স্বার্থে কঠিন আইন বাস্তবায়ন করে হলেও মার্কেট ভাল করা প্রয়োজন বলে আমরা সাধারণ বিনিয়োগকারী মতামত প্রদান করছি।

  • মোঃ আসাদুজ্জামান says:

    প্রতিটি পদক্ষেপ এত দক্ষতার সাথে নেয়া হচ্ছে যে সাধারণ বিনিয়োগকারী ব্যাপক লাভবান হবে এবং মার্কেট ঊর্ধ্বমুখী হতে বাধ্য হবে। 2 শতাংশ নিম্নগামী সার্কিট ব্রেকার বিনিয়োগকারীদের মধ্যে আস্থা অর্জন করেছে। যদি এই সার্কিট ব্রেকার ছয় মাসের অধিক সময় ধরে রাখা হয় তাহলে বড় বিনিয়োগকারী এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীগণ মার্কেটে বিনিয়োগ করতে বাধ্য হবে। প্রথমদিকে তারা বিনিয়োগ থেকে বিরত রয়েছে কারণ শেয়ারগুলোর দাম মেকানিজম করে কমাতে পারতেছেনা। তবে আমার ধারণা, এই অবস্থা যদি চলমান থাকে তাহলে কোন না কোন সময় বড় বিনিয়োগকারীগণ বিনিয়োগ করবে। যদি বিনিয়োগ না করে তাহলে তো কোনো লাভ করতে পারবে না।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.