আজ: বৃহস্পতিবার, ১৯ মে ২০২২ইং, ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

২৩ মার্চ ২০২২, বুধবার |



kidarkar

নতুন ১২ ট্রেকের অনুমোদন বাতিল

শেয়ারবাজার প্রতিবেদক: ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) নতুন ১২টি ট্রেকের (ট্রেডিং রাইট এনটাইটেলমেন্ট সার্টিফিকেট) প্রাথমিক অনুমোদন বাতিল করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ট্রেডিং রাইট এনটাইটেলমেন্ট সার্টিফিকেট বিধিমালা, ২০২০ যথাযথভাবে পরিপালনা না করায় প্রতিষ্ঠানগুলোর ট্রেকের অনুমোদন বাতিল করা হয়েছে।

সম্প্রতি এ সংক্রান্ত একটি চিঠি ডিএসই ও সিএসইর ব্যবস্থাপনা পরিচালকের কাছে পাঠানো হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে।

তথ্য মতে, ট্রেক অনুমোদন বাতিল করা প্রতিষ্ঠানগুলো হলো- ব্রিজ স্টক অ্যান্ড ব্রোকারেজ লিমিটেড (ডিএসই), বেক্সিমকো সিকিউরিটিজ লিমিটেড (সিএসই), শাহ মোহাম্মদ সগীর অ্যান্ড কোং লিমিটেড (সিএসই)

4. মার্চেন্ট সিকিউরিটিজ লিমিটেড (সিএসই), এসবিএসি ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড (সিএসই), ব্রিজ স্টক অ্যান্ড ব্রোকারেজ লিমিটেড (সিএসই), কলম্বিয়া শেয়ারস অ্যান্ড সিকিউরিটিজ (সিএসই), বিপ্লব হোল্ডিংস লিমিটেড (সিএসই), বিনিময় সিকিউরিটিজ (সিএসই), বি অ্যান্ড বিএসএস ট্রেড ইন্টারন্যাশনাল(সিএসই), ম্যাট্রিক্স সিকিউরিটিজ লিমিটেড (সিএসই) এবং ডিপি৭ (সিএসই)।

বিএসইসির চিঠিতে উল্লেখ করা হয়, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (ট্রেডিং রাইট এনটাইটেলমেন্ট সার্টিফিকেট) বিধিমালা, ২০২০ এর বিধি ৩(২) এবং ৪(৭) পরিপালনা না করার কারণে ডিএসই ও সিএসইর নতুন ১২টি ট্রেকগুলোর প্রাথমিক অনুমোদন বাতিল করা হলো।

সূত্রে জানা গেছে, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (ট্রেডিং রাইট এনটাইটেলমেন্ট সার্টিফিকেট) বিধিমালা, ২০২০ এর বিধি ৪(৭) অনুযায়ী ট্রেক গ্রহণের পূর্বে দরখাস্তকারি নিবন্ধন ফিস বাবাদ এক কোটি টাকা সংশ্লিষ্ট এক্সচেঞ্জের অনুকূলে ব্যাংক ড্রাফট বা পে-অর্ডারের মাধ্যমে জামা করবে। একইসঙ্গে ট্রেকের জন্য ডিপোজিট ফি বাবদ তিন কোটি টাকা জমা দেয়নি। ফলে এসব বিধি-বিধান পরিপাল না করায় ট্রেক অনুমোদন বাতিল করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক বিএসইসির একজন ঊর্ধ্বতন কর্মকর্তারা বলেন, প্রতিষ্ঠানগুলো ট্রেডিং রাইট এনটাইটেলমেন্ট সার্টিফিকেট বিধিমালা যথাযতভাবে পরিপালন করেনি। ফলে প্রতিষ্ঠানগুলোর ট্রেক অনুমোদন বাতিল করা হয়েছে।

এদিকে সিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মো. গোলাম ফারুক বলেন, ট্রেডিং রাইট এনটাইটেলমেন্ট সার্টিফিকেট বিধিমালা পরিপালন না করা ১২টি প্রতিষ্ঠানের ট্রেক অনুমোদন বাতিলের জন্য বিএসইসির কাছে আবেদন করা হয়। বিএসইসি সার্বিক দিক বিবেচনা করে প্রতিষ্ঠানগুলোর ট্রেক অনুমোদন বাতিল করেছে।

২ উত্তর “নতুন ১২ ট্রেকের অনুমোদন বাতিল”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.