আজ: মঙ্গলবার, ১৭ মে ২০২২ইং, ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ মার্চ ২০২২, সোমবার |



kidarkar

স্কুল – কলেজে ক্লাস ২৬ এপ্রিল পর্যন্ত

শেয়ারবাজার ডেস্ক:প্রাথমিকের পর এবার মাধ্যমিক পর্যায়েও রমজান মাসে নিয়মিত ক্লাস চালু রাখার কথা জানিয়েছে সরকার। সোমবার (২৮ মার্চ) শিক্ষা মন্ত্রণালয়ের আদেশে এ সিদ্ধান্ত জানানো হয়েছে।

এতে বলা হয়, আগামী ২৬ এপ্রিল পর্যন্ত হাইস্কুল-কলেজের ক্লাস চলবে।
এর আগে ২০ রমজান পর্যন্ত প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখার সরকারি জানানো হয়। সে সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে গতকাল রোববার হাইকোর্টে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

আইনজীবী বলেন, ‘বাংলাদেশে ৯০ ভাগ নাগরিক মুসলমান। তাদের ধর্ম ইসলাম। প্রথা ও রীতি অনুয়ায়ী রমজান মাসে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকে। রমজান মাসে শিক্ষকরা রোজা রেখে ক্লাসে লেখাপড়া শেখানোর বিষয়ে মনোযোগী হন না।’

এমনকি রমজান মাসে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখা সংবিধানের ২৬, ২৭, ২৮, ৩১ ও ৩২ অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক বলেও নোটিশে উল্লেখ করেন তিনি। রিটে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ও শিক্ষাসচিবকে বিবাদী করা হয়।

করোনাভাইরাস সংক্রমণের হার কমায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত সশরীরে ক্লাস শুরু হয় গত ২ মার্চ থেকে। আর প্রাক-প্রাথমিকে (প্লে, নার্সারি, কেজি) ক্লাস শুরু হয় এর দুই সপ্তাহ পর।

ক্লাস শুরুর পর প্রাথমিকের (প্রথম-পঞ্চম) ক্লাস চলবে ২০ রমজান পর্যন্ত। ২১ রমজান থেকে শুরু হবে ঈদুল ফিতরের ছুটি। ঈদের ছুটি শেষে আবার যথারীতি ক্লাস শুরু হবে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.