আজ: শনিবার, ২১ মে ২০২২ইং, ৭ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৮ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

৩০ মার্চ ২০২২, বুধবার |



kidarkar

রাশিয়ার ৪৩ কূটনীতিক বহিষ্কার

আন্তর্জাতিক ডেস্ক: গুপ্তচরবৃত্তির অভিযোগ এনে রাশিয়ার ৪৩ জন কূটনীতিককে বহিষ্কার করেছে ইউরোপের চারটি দেশ। মঙ্গলবার (২৯ মার্চ) বিকেলে নেদারল্যান্ড, বেলজিয়াম, চেক প্রজাতন্ত্র ও আয়ারল্যান্ড একযোগে মস্কোর এসব প্রতিনিধিদের বহিস্কার করে।

এদিকে ইউরোপের গুরুত্বপূর্ণ চার দেশের এমন কর্মকাণ্ডে ক্ষিপ্ত হয়ে উঠেছে রাশিয়া। তারা এই সিদ্ধান্তের বিরেুদ্ধে কঠোর পদক্ষেপ নেবে বলে হুশিয়ারি উচ্চারণ করেছে।

এক বিবৃতিতে নেদারল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, রাশিয়ার গোয়েন্দা কর্মকর্তা হিসেবে কাজ করায় ১৭ কূটনীতিককে বহিষ্কার করেছে তারা। তারা আরো জানায়, রাশিয়ার রাষ্ট্রদূতকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে এনে কর্মকর্তাদের বহিষ্কারের বিষয়টি জানানো হয়েছে।

নেদারল্যান্ডের কর্মকর্তাদের ধারণা, পাল্টা পদক্ষেপ হিসেবে রাশিয়াও তাদের কূটনীতিকদের মস্কো থেকে বহিষ্কার করতে পারে।এদিকে বেলজিয়াম মস্কোর ২১ কূটনীতিককে বহিষ্কার করেছে। আয়ারল্যান্ড ৪ এবং চেক প্রজাতন্ত্র একজন করে কূটনীতিককে বহিষ্কার করেছে বলেও জানা গেছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ফেব্রুয়ারি মাসের ২৪ তারিখ থেকে ইউক্রেনে হামলা চালাতে শুরু করে রাশিয়ার সেনাবাহিনী। দুই দেশের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত কয়েক হাজার বেসামরিক মানুষ নিহত হয়েছে। উদ্বাস্তু হয়ে বিভিন্ন দেশে আশ্রয় নিয়েছে ২০ লাখের বেশি মানুষ। এরই মধ্যে রাশিয়ার আগ্রসন থামাতে এবং অর্থনৈতিকভাবে তাদের চাপের মধ্যে রাখতে যুক্তরাষ্ট্রসহ ইউরোপের বিভিন্ন দেশ মস্কোর ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করে চলেছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.