আজ: মঙ্গলবার, ১৭ মে ২০২২ইং, ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ এপ্রিল ২০২২, বুধবার |



kidarkar

ট্রেজারি বন্ড লেনদেন শুরুর আগে বৈঠকের সিদ্ধান্ত

শেয়ারবাজার প্রতিবেদক: দেশের উভয় শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ট্রেডিং প্লাটফরমে সরকারি সিকিউরিটিজ (ট্রেজারি বন্ড) লেনদেন বিষয়ক খসড়া সমঝোতা স্মারক (MoU) চূড়ান্ত ও প্রসেস ফ্লো প্রসংগে আলোচনা সভা করবে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ। এ বিষয়ে বৈঠকের আয়োজন করার জন্য সম্প্রতি নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বরাবর একটি চিঠি পাঠিয়েছে অর্থ বিভাগ।

মন্ত্রণালয়ের চিঠিতে বলা হয়েছে, ডিএসই এবং সিএসইর ট্রেডিং প্লাটফরমে সরকারি সিকিউরিটিজ (ট্রেজারি বন্ড) লেনদেন বিষয়ক বিএসইসি কর্তৃক প্রস্তাবিত খসড়া সমঝোতা স্মারক (MoU) চূড়ান্ত করার পূর্বে বাংলাদেশ ব্যাংক, ডিএসই, সিএসই, সিডিবিএল, অর্থ বিভাগ এবং আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তাগণের সমন্বয়ে একটি সভা আয়োজনের জন্য নির্দেশ করা হলো।

এ বিষয়ে জানতে চাইলে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, সরকারি সিকিউরিটিজ (ট্রেজারি বন্ড) লেনদেন বিষয়ক আলোচনা সভা করার বিষয়ে একটি চিঠি মন্ত্রণালয় থেকে এসেছে।

উল্লেখ্য, ১৬ বছর পর গত বছরের ১৪ অক্টোবর ডিএসইতে একটি ট্রেজারি বন্ডের (সরকারি সিকিউরিটিজ) পরীক্ষামূলকভাবে লেনদেন হয়েছে। তথ্য মতে, ‘এ’ ক্যাটাগরিতে ডিএসই’র ডেবট বোর্ডের অনুমতি সাপেক্ষে বাংলাদেশ ব্যাংকের ‘10Y BGTB 20/01/2026’ ট্রেজারি বন্ডটি বৃহস্পতিবার লেনদেন করেছে। ট্রেজারি বন্ডটির নাম- ‘10Y BGTB 20/01/2026’। বন্ডটির টেডিং কোড- ‘T10Y0126’। আর স্ক্রিপ্ট কোড- 88240।

অপরদিকে একই বছর ৩১ অক্টোবর ভার্চুয়াল প্ল্যাটফর্মে সিএসইতে ট্রেজারি বন্ডের (সরকারি সিকিউরিটিজ) পরীক্ষামূলকভাবে লেনদেন শুরু হয়। ‘এ’ ক্যাটাগরিতে সিএসই’র ডেবট বোর্ডের অনুমতি সাপেক্ষে বাংলাদেশ ব্যাংকের ৪টি ট্রেজারি বন্ড পরীক্ষমূলক লেনদেন হয়েছে।

 

 

 

 

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.