আজ: বৃহস্পতিবার, ২৬ মে ২০২২ইং, ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৩শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ এপ্রিল ২০২২, বুধবার |



kidarkar

আইপিএলের দর্শক কমেছে

স্পোর্টস ডেস্ক : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) টেলিভিশন দর্শকসংখ্যা উল্লেখযোগ্য হারে কমে গেছে, এমনটাই দাবি করছে বিএআরসি ইন্ডিয়া নামের একটি গবেষণা প্রতিষ্ঠান। তাদের গবেষণা অনুযায়ী, এ মৌসুমের প্রথম সপ্তাহেই দর্শক কমে গেছে ৩৩ শতাংশ।

বিএআরসি ইন্ডিয়ার তথ্য অনুযায়ী, এবারের আইপিএলের প্রথম সপ্তাহে মাত্র দুটি ম্যাচ টেলিভিশনে ১০০ মিলিয়নের বেশি মানুষ দেখেছে। সেই ম্যাচ দুটি হচ্ছে কলকাতা নাইট রাইডার্স বনাম চেন্নাই সুপার কিংস আর পাঞ্জাব কিংস বনাম রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ম্যাচ।এবারের আসরে প্রথম আটটি ম্যাচে টিভি রেটিং ছিল ২.৭৫। গত বছর যা ছিল ৩.৭৫। বিষয়টি নিয়ে উদ্বিগ্ন আইপিএল আয়োজকরা। কেননা দর্শকসংখ্যা বড় হারে কমতে শুরু করেছে আইপিএলে।

ভারতের বিজ্ঞাপনদাতারাও এ নিয়ে শঙ্কা প্রকাশ করেছে। বিএআরসি ইন্ডিয়া বলছে, প্রথম সপ্তাহে আইপিএলের দর্শক ১৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ২২৯.০৬ মিলিয়নে। গত বছর একই সময়ে এটি ছিল ২৬৭.৭ মিলিয়ন।

ক্রীড়া বিপণন বিশেষজ্ঞ ভারতের ইকোনমিক টাইমস পত্রিকাকে বলেছেন, এখন পর্যন্ত হওয়া আইপিএলের সব আসরের মধ্যে কেবল এই আসরেই দর্শকসংখ্যাই সবচেয়ে কম। তাঁর ধারণা, গত তিনটি আইপিএলের টেলিভিশন দর্শকের গতিপ্রকৃতি বিচার-বিশ্লেষণ করলে বোঝা যাবে এবার আর দর্শক বাড়ার সম্ভাবনাও নেই!

এদিকে টিভি দর্শকসংখ্যা নিয়ে বিএআরসি ইন্ডিয়ার করা গবেষণার ফলাফল এমন সময়ে প্রকাশ পেল যখন কিনা আইপিএলের মিডিয়া স্বত্ব বিক্রির প্রস্তুতি চলছে! নিশ্চিতভাবেই আইপিএলে বিনিয়োগ করার আগে অনেকবার ভাবতে হবে বিজ্ঞাপন দাতাদের।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.