আজ: রবিবার, ২৯ মে ২০২২ইং, ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৬শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ এপ্রিল ২০২২, বুধবার |



kidarkar

উত্থান শেয়ারবাজারে

শেয়ারবাজার ডেস্ক : বুধবার (১৩ এপ্রিল) সামান্য উত্থান হয়েছে শেয়ারবাজারে। এদিন শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। সূচক বাড়লেও টাকার পরিমাণে লেনদেন এবং অধিকাংশ সিকিউরিটিজের দর কমেছে।

আজ প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১০.৯০ পয়েন্ট বা ০.১৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৫৮৪.৯৭ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪.৯১ পয়েন্ট বা ০.৩৪ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৮.৮০ পয়েন্ট বা ০.৩৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪৪৭.৭৮ পয়েন্টে এবং দুই হাজার ৪৪০.৪৫ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫২৯ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৩ কোটি ২৬ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৫৩২ কোটি ৯৫ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৮০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৩০টির বা ৩৪.২১ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৮৫টির বা ৪৮.৬৮ শতাংশের এবং ৬৫টি বা ১৭.৯১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৭.৫৬ পয়েন্ট বা ০.০৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৩৬৬.৯০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৫টির, কমেছে ১৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির দর। আজ সিএসইতে ১৮ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

২ উত্তর “উত্থান শেয়ারবাজারে”

  • মোঃ সাহাব উদ্দিন মোল্লা says:

    শেয়ার বাজার এর সর্বশেষ খবর আজকের বাজার থেকে বিবেচনা করে দেখা যায় বাজারমূল্যে যেভাবে নিম্নমুখী প্রবণতার মধ্যে সপ্তাহ শুরু করেছে এতে সাধারণ বিনিয়োগকারীদের মনোবল ভেঙে ফেলছে সব দিক থেকেই বাজার এমন খারাপ হবে কেন বিক্রি ছাপ বেডে চলছে । কারসাজির মাধ্যমে শেয়ার বাজার থেকে কম দামে কিনতে একটি গুষ্টি কাজ করতে পারে নিয়ন্ত্রণ সংস্থা সেই ব্যবস্থা নিবে সাধারণ বিনিয়োগকারীদের আশা করছে বিএসইসি বর্তমান চেয়ারম্যান মহদোয় উন্নয়ন এর অনেক চেষ্টা করে যাচ্ছে ।

  • খালিদা says:

    আসসালামু আলাইকুম। শেয়ারবাজার একটা দেশের অর্থনৈতিক অবকাঠামো। যে বাজারকে শক্তিশালী করতে ডিএসইতে কর্মরত সকল বেতনভুক্ত কর্মকর্তাগণ সার্বক্ষণিকভাবে নিয়োজিত আছেন। শেয়ারবাজারের এই অবনতির জন্য তারা কি করতেছেন। কেন এই ব্যর্থ চেয়ারে এখনো পুতুলের মতো বসে আছেন? বাজার কারেকশন হবে, কিন্তু বিমিয়োগকারী পথে বসবে কেন?

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.