আজ: রবিবার, ২৯ মে ২০২২ইং, ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৬শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

২০ এপ্রিল ২০২২, বুধবার |



kidarkar

স্বস্তির পথে শেয়ারবাজার

শেয়ারবাজার ডেস্ক : অস্থিরতা পরিস্থিতির কাটিয়ে মঙ্গলবার উত্থানে ফিরে শেয়ারবাজার। মঙ্গলবারের ধারাবাহিকতায় বুধবার (২০ এপ্রিল) বড় উত্থান হয়েছে। এদিন শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। সূচকের সাথে বেশিরভাগ সিকিউরিটিজ এবং টাকার পরিমাণে লেনদেনও বেড়েছে।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৬.৩৪ পয়েন্ট বা ১.১৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৬০৬.৪১ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১০.৭২ পয়েন্ট বা ০.৭৪ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ২৭.৭১ পয়েন্ট বা ১.১৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪৫৪.১২ পয়েন্টে এবং দুই হাজার ৪৬৩.৮৩ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৬০৫ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের কার্যদিবস থেকে ৬ কোটি ১৩ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৫৯৯ কোটি ৮৪ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৭৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৬৯টির বা ৭৬০.৯৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৭৮টির বা ২০.৫৮ শতাংশের এবং ৩২টি বা ৮.৪৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২২৩.৫৬ পয়েন্ট বা ১.১৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৪৫৫.৪৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৭৫টির, কমেছে ৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির দর। আজ সিএসইতে ৪৮ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

১ টি মতামত “স্বস্তির পথে শেয়ারবাজার”

  • Azam says:

    ৭০০০ পয়েন্ট বাংলাদেশ শেয়ার বাজারের জন্য nothing একটা ব্যাপার। যে দেশ ২০৩০ সালে বিশ্বের ২০ টা দেশের মধ্যে একটা দেশ হবে। সে দেশের শেয়ার বাজার এখনো তালিজোড়া দিয়ে চলে। বিশ্বের সাথে তাল মিলিয়ে সব সুচকে আমরা এগিয়েছি শুধু একমাত্র শেয়ার বাজারের সুচক ছাড়া। বর্তমান শেয়ার বাজারের সুচক নিয়ে বিশ্ববাসীর কাছে গর্ব করার মত কিছুই নেই। অর্থনীতির প্রত্যকটা সুচক দ্রুতগতিতে এগুচ্ছে শুধু শেয়ার বাজারের সুচক ছাড়া।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.