আজ: বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২ইং, ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ১লা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২১ এপ্রিল ২০২২, বৃহস্পতিবার |



kidarkar

নেটফ্লিক্সের শেয়ারে ৩৫ শতাংশ দরপতন

শেয়ারবাজার রিপোর্ট : চলচ্চিত্র প্রযোজনা বিতরণের প্রযুক্তি ও বিনোদন শিল্পের স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্সের শেয়ার পতন আরও ১০ শতাংশ বাড়ায় কোম্পানিটি এবার ৫০ বিলিয়ন ডলারের বাজার মূলধন হারাল। গত মঙ্গলবার (১৯ এপ্রিল) ২ লাখ গ্রাহক হারানোর ফলে কোম্পানিটি এক দশকের মধ্যে সবচেয়ে বড় ধরনের ধাক্কা খেয়েছে। খবর- সিএনএন ও সিএনবিসির

সিএনবিসির প্রতিবেদনে বলা হয়েছে, স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্সের অকল্পনীয় পতনে বিশ্বের বৃহত্তম ব্লক মার্কেট ওয়াল স্ট্রীট খুব হতবাক। কেবল নেটফ্লিক্সের ধসের খবরে এ ব্লকে অন্তত ৯টি ফার্মের শেয়ার দরপতন হয়েছে।

গতকাল (২০ এপ্রিল) নেটফ্লিক্সের শেয়ার দর ৩৫ শতাংশ কমেছে। এতে কোম্পানিটি চলতি বছরের শুরুতেই ৫০ বিলিয়ন মার্কিন ডলারের বাজার মূলধন হারিয়েছে। এ বছরের প্রথম প্রান্তিকে (জানু-মার্চ) এসএন্ডপি-৫০০ সূচকে কোম্পানিটির স্টক সবচেয়ে বাজে পারফরমেন্স করেছে। এ হিসাবে কোম্পানিটির শেয়ার দর বছর শেষে ৬২.৫ শতাংশ কমবে।

কোম্পানিটি জানিয়েছে, বাজারে তাদের মত স্ট্রিমিং প্ল্যাটফর্মের উত্থান ও লকডাউন তুলে নেওয়ার কারণেই তারা গ্রাহক হারাচ্ছেন। করোনাকালে ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলোর বেশ লাভ হয়েছিল। কেননা সেসময় লোকজন বাসাবাড়িতে থাকত, বাইরে বের হত না। ডিজিটাল বিনোদনের মধ্য দিয়েই তারা সময় কাটাত। কিন্তু সম্প্রতি কয়েক মাস ধরে লোকজন আগের মত বিনোদনের জন্য ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করছে না। কারণ ভ্যাক্সিন কর্মসূচি চলছে এবং নিষেধাজ্ঞা শিথিল করা হচ্ছে।

বাড়িতে ধীরগতির ইন্টারনেট সংযোগও নেটফ্লিক্সের পতনের অন্যতম কারণ বলে তারা মনে করছে। তাদের ধারণা নেটফ্লিক্সে সাবস্ক্রাইবড করা গ্রাহকদের মধ্যে ১শ মিলিয়ন হোমগ্রাহক তাদের পাসওয়ার্ড তাদের বন্ধু-বান্ধব ও আত্মীয়-স্বজনদের সাথে ভাগাভাগি করছে।

গত মঙ্গলবার কোম্পানিটির শেয়ার দাম একদিনে ২৫ শতাংশ কমে গেছে। নতুন করে আরও ১০ শতাংশ গতকাল এর সাথে যুক্ত হয়েছে। গত দুদিনে নেটফ্লিক্সের ধরাশায়ী পতনের প্রভাব অন্যান্য কোম্পানির উপরও পড়েছে। একদিনে ডিজনির শেয়ার দর পড়েছে ৫.৫ শতাংশ, রকুর ৬ শতাংশের বেশি, প্যারামাউন্টের ৮.৬শতাংশ ও ওয়ার্নার ব্রস ডিসকভারির ৬ শতাংশ।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.