রেলে ৮ হাজারেরও বেশী আনসার নিয়োগ

trainশেয়ারবাজার রিপোর্ট: বাংলাশের রেল সম্পদ রক্ষায় সারাদেশে ১ হাজার ১৪২টি ঝুঁকিপূর্ণ স্পটে ৮ হাজার ৩২৮ জন আনসার নিয়োগ দেয়া হয়েছে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক।

বুধবার রেলভবনে বাংলাদেশ রেলওয়ে ও ভারতের রেল কোচ সরবরাহকারী কোম্পানি রাইটস লিমিটেডের মধ্যে এক চুক্তিসই অনুষ্ঠানে মন্ত্রী এ কথা জানান।

মন্ত্রী বলেন, ‘রেলওয়ের কোচ সঙ্কট আছে। কোচ সংখ্যা বৃদ্ধির লক্ষ্যে ভারতীয় অর্থায়নে ১২০টি কোচ সরবরাহ করা হবে।’

আড়াই বছর মেয়াদী এই প্রকল্প ২০১৭ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে শেষ হওয়ার কথা রয়েছে। তবে, নির্ধারিত সময়ের আগেই কোচ সরবরাহ করা হবে বলে তিনি জানান।

রেলমন্ত্রী বলেন, ‘কোচগুলো কিনতে ব্যয় হবে ৯৭৫ কোটি ৯৬ লাখ টাকা। প্রকল্পের মাধ্যমে রেলপথে কোচগুলো যোগ হলে রেল কর্তৃপক্ষ আরো উন্নত যাত্রীসেবা নিশ্চিত করতে সক্ষম হবে।’

তিনি জানান, স্টেইনলেস স্টিল বডি ও অত্যাধুনিক বগির কোচগুলো ভারতের পাঞ্জাব প্রদেশের রেলওয়ে কোচ ফ্যাক্টরি (আরসিএফ) থেকে তৈরি করা হবে। আর চেন্নাইয়ের ইন্টারভাল কোচ ফ্যাক্টরি (আইসিএফ) ও ভারত আর্থ মোভার্স লিমিটেড (বিইএমএল) থেকে রেলওয়ের বিজি কোচ তৈরি করা হবে।

যাত্রীদের আরো উন্নত যাত্রীসেবা প্রদান ও রেলপথে নিরাপদ ভ্রমণ নিশ্চিত করতে ভারতীয় ঋণে নতুন এই ১২০টি কোচ কেনা হচ্ছে।

দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে মন্ত্রী বলেন, ‘বিএনপি ও জামায়াত-শিবির ধ্বংসাত্মক রাজনীতি শুরু করেছে। তারা হরতাল-অবরোধের নামে রেল ইঞ্জিনে আগুন, গাড়িতে আগুন দেয়া, রেলের ফিসপ্লেট খুলে ফেলা, আগুনে পুড়িয়ে মারার মতো নানা রকমের ধ্বংসাত্মক রাজনীতির কারণে বাংলাদেশের মানুষের কাছে জঙ্গি সংগঠন হিসেবে চিহ্নিত হয়েছে।’

বাংলাদেশের পক্ষে রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক ( রোলিং স্টক) মো. খলিলুর রহমান ও ভারতের পক্ষে রাইটস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ভিকজাইন জেইন চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যদের মধ্যে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মনসুর আলী শিকদার, রেলওয়ের মহাপরিচালক আমজাদ হোসেন, ভারতের হাই কমিশনার পঙ্কজ সরণ, রাইটস লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক রাজিব মালহোত্রা প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এর আগে গত ১১ জানুয়ারি বর্তমান সহিংসতাপূর্ণ রাজনৈতিক পরিস্থিতির প্রেক্ষিতে জাতীয় সম্পদ রেলওয়েকে নাশকতা থেকে রক্ষা এবং যাত্রীদের নিরাপত্তায় সারাদেশে ৮ হাজার আনসার ও ভিডিপি সদস্য নিয়োগের প্রক্রিয়া চলছে বলে জানিয়েছিলেন মন্ত্রী।

২ হাজার ৮৭৭ কিলোমিটার দীর্ঘ রেলপথের ১ হাজার ৪১টি ঝুঁকিপূর্ণ পয়েন্টে রেলের নিয়মিত বাহিনী জিআরপি, আরএনবি, পুলিশের পাশাপাশি এসব আনসার ও ভিডিপি সদস্য দায়িত্ব পালন করবেন।

শেয়ারবাজার/অ

আপনার মন্তব্য

Top