আজ: বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩ইং, ১৮ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৯ই রজব, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ মে ২০২২, রবিবার |


kidarkar

বঙ্গবন্ধু সেতুতে টোল আদায় ৯ কোটি ছাড়ালো


শেয়ারবাজার ডেস্ক:ঈদ যাত্রায় ৩ দিনে বঙ্গবন্ধু সেতু দিয়ে ১ লাখ ১৯ হাজার ১৯০টি যানবাহন পারাপার হয়েছে। গত বৃহস্পতিবার সকাল ৬টা থেকে রোববার (১ মে) সকাল ৬টা পর্যন্ত ছোট-বড় বিভিন্ন ধরনের এসব যানবাহন পারাপার হয়। এর ফলে টোল আদায় হয়েছে ৯ কোটি ১০ লাখ ২০ হাজার ৯৫০ টাকা।

বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ জানায়, গত বৃহস্পতিবার সকাল ৬টা থেকে শুক্রবার সকাল ৬টা পর্যন্ত ৩ হাজার ৭৩৪টি যানবাহন পারাপার হয়েছে, টোল আদায় হয়েছে ২ কোটি ৭৭ লাখ ২৯ হাজার ৫শ’ টাকা। এদিন ঢাকাগামী ১৪ হাজার ৮২৭টি যানবাহন পারাপার হয়। আর এতে টোল আদায় হয় ১ কোটি ৩৮ লাখ ৪৩ হাজার ৫৫০ টাকা। উত্তরবঙ্গগামী ১৮ হাজার ৯০৭টি যানবাহন পারাপার হয়। আর এতে টোল আদায় হয় ১ কোটি ৩৮ লাখ ৮৫ হাজার ৯৫০ টাকা।

অপরদিকে শুক্রবার সকাল ৬টা থেকে শনিবার সকাল ৬টা পর্যন্ত বঙ্গবন্ধু সেতু দিয়ে ৪২ হাজার ১৯৯টি যানবাহন পারাপার হয়। এর ফলে টোল আদায় হয়েছে ৩ কোটি ১৮ লাখ ৮ হাজার টাকা। এর ফলে সেতু কর্তৃপক্ষ টোল আদায়ে নতুন রেকর্ড অর্জন করেছিলো। এ সময় উত্তরবঙ্গগামী ২৫ হাজার ৭৮১টি যানবাহন পারাপার হয়। আর এতে টোল আদায় হয় ১ কোটি ৭৭ লাখ ২৯ হাজার ৫০ টাকা। ঢাকাগামী ১৬ হাজার ৪১৮টি যানবাহন যানবাহন পারাপার হয়। আর এতে টোল আদায় হয় ১ কোটি ৪০ লাখ ৭৮ হাজার ৯৫০ টাকা।

অন্যদিকে শনিবার সকাল ৬টা থেকে রোববার সকাল ৬টা পর্যন্ত সেতুর উপর দিয়ে ৪৩ হাজার ২৫৭টি যানবাহন পারাপার হয়েছে। এর ফলে টোল আদায় হয়েছে ৩ কোটি ১৪ লাখ ৮৩ হাজার ৪৫০ টাকা। ঢাকাগামী ১৬ হাজার ২৫৪টি যানবাহন পারাপার হয়। আর এতে টোল আদায় হয় ১ কোটি ৩০ লাখ ২৪ হাজার ২৫০ টাকা। উত্তরবঙ্গগামী ২৬ হাজার ৯৬৮টি যানবাহন পারাপার হয়। আর এতে টোল আদায় হয় ১ কোটি ৮৪ লাখ ৫৯ হাজার ২০০ টাকা।

ট্রেনে তিল ধারণের ঠাঁই নেই, টিকিট কেটেও দুর্ভোগ
জানা যায়, দেশের দ্বিতীয় বৃহত্তম ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক। রাজধানী ঢাকার সাথে সড়ক পথে উত্তরবঙ্গের একমাত্র যোগাযোগ মাধ্যম এই মহাসড়কটি। ঈদের সময় ঘরমুখো মানুষের যানবাহনের ভিড়ে এই মহাসড়কে সৃষ্টি হয় যানজটের। এ সড়ক দিয়ে প্রায় অন্তত ২৩ থেকে ২৪টি জেলার যানবাহন চলাচল করে।

এ প্রসঙ্গে বঙ্গবন্ধু সেতুর সাইট অফিসের নির্বাহী প্রকৌশলী আহসান মাসুদ বাপ্পি বলেন, ঈদ যাত্রায় বঙ্গবন্ধু সেতু দিয়ে গড়ে ৩৫ থেকে ৩৭ হাজার যানবাহন পারাপার হয়। তবে গত বছর সর্বোচ্চ একদিনে ৫২ হাজার যানবাহন পারাপার হয়েছিলো। স্বাভাবিক অবস্থায় প্রতিদিন ২০ থেকে ২১ হাজার যানবাহন সেতু দিয়ে পারাপার হয়। প্রতিবছর ঈদে এ মহাসড়ক দিয়ে উত্তরবঙ্গের লাখ লাখ মানুষ যাতায়াত করেন।

বঙ্গবন্ধু সেতুতে ২৪ ঘণ্টায় ৩ কোটি টাকার টোল আদায়
তিনি আরো বলেন, বঙ্গবন্ধু সেতুর পূর্ব পাড় ৯টি বুথ দিয়ে টোল আদায় ও পশ্চিম পাড়েও ৯টি বুথ দিয়ে যানবাহন চলাচল করছে। সার্বক্ষণিক আমাদের টোল প্লাজা সচল রাখার চেষ্টা করছি।

প্রসঙ্গত, ১৯৯৮ সালে সেতুটি চালু হওয়ার পর থেকে কর্তৃপক্ষ টোল আদায় করে আসছে। বর্তমানে সেতুর টোল আদায় করছে কমিউটার সিস্টেম নেটওয়ার্ক (সিএনএস)।


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.