আজ: সোমবার, ২৩ মে ২০২২ইং, ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২০শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ মে ২০২২, রবিবার |



kidarkar

সময় বাড়ল সিনেমা হল নির্মাণ-সংস্কারে ঋণ প্রাপ্তির

নিজস্ব প্রতিবেদক: চলচ্চিত্র শিল্পের অন্তর্ভুক্ত সিনেমা হল নির্মাণ ও সংস্কার প্রভৃতি খাতে ঋণ প্রাপ্তির সময়সীমা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। রোববার (৮ মে) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

কেন্দ্রীয় ব্যাংকের নতুন নির্দেশনা অনুযায়ী, যেসব হল মালিক ও ঋণ সুবিধার উপযুক্ত ব্যক্তি পুনঃঅর্থায়ন স্কিমের সুবিধা এখনো পাননি তারা চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত ঋণের আবেদন করতে পারবেন। এর আগের নির্ধারিত স্কিমের অধীন ঋণ প্রাপ্তির সময় চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত ছিল। এসময়ে আবেদন করে তফসিলভুক্ত ব্যাংকগুলোও বাংলাদেশ ব্যাংকের নিকট আবেদন করে স্কিমের অর্থ নিতে পারবে।

প্রজ্ঞাপন অনুযায়ী, নতুন সিনেমা হল নির্মাণ এবং বিদ্যমান সিনেমা হল সংস্কার ও আধুনিকায়নের জন্য ২০২০ সালের সেপ্টেম্বর মাসে সরকারের তরফ থেকে তহবিল গঠন করা হয়। যার পরিমাণ ১ হাজার কোটি টাকা। বাংলাদেশ ব্যাংক সেসময় এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ তহবিল গঠনের কথা জানায়। যেখানে ঋণের সর্বোচ্চ সীমা ছিল ৫ কোটি টাকা। যার পরিমান ২০২১ সালের ডিসেম্বরে বৃদ্ধি করে ১০ কোটি টাকা পুনর্নির্ধারণ করা হয়।

এতে আরও বলা হয়, একই ভবনে একটি ইউনিট স্থাপনের ক্ষেত্রে সর্বোচ্চ ১০ কোটি টাকা এবং বিদ্যমান একটি ইউনিট সংস্কারের ক্ষেত্রে সর্বোচ্চ ৫ কোটি টাকা ঋণ সুবিধার কথা বলা হয়েছে। মেট্রোপলিটন এলাকায় সুদের হার হবে ৫ শতাংশ এবং এর বাইরের শহরে এর পরিমাণ হবে সাড়ে ৪ শতাংশ। ঋণ পরিশোধের মেয়াদ ৮ বছর। ঋণগ্রহীতা প্রথম এক বছর গ্রেড পিরিয়ড হিসেবে পাবেন অর্থাৎ প্রথম বছর তাকে কোনো অর্থ পরিশোধ করতে হবে না। বাকি ৭ বছরে সুদসহ ত্রৈমাসিক ভিত্তিতে ঋণ পরিশোধ করতে হবে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.