আজ: সোমবার, ২৩ মে ২০২২ইং, ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২০শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১২ মে ২০২২, বৃহস্পতিবার |



kidarkar

রেমিট্যান্স অ্যাওয়ার্ড পেল ৬৭ ব্যক্তি ও প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: বৈধ পথে প্রবাসী আয় প্রেরণের জন্য সম্মানিত ও অনুপ্রাণিত করতে সাধারণ পেশাজীবি, বিশেষজ্ঞ পেশাজীবি ও ব্যবসায়ী ক্যাটাগরিতে ৫৩ টি এবং প্রতিষ্ঠানিক পর্যায় সর্বোচ্চ রেমিট্যান্স আহরণকারী এক্সচেঞ্জ হাউস ও ব্যাংক ক্যাটাগরিতে ১৪টি পুরষ্কার প্রদান করে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের এবারের আয়োজনটি সপ্তমবারের মতো।

আজ বৃহস্পতিবার ঢাকার কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে পুরস্কার তুলে দেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বাংলাদেশ ব্যাংকের এই অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবির, অর্থ মন্ত্রণালয় আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলিম উল্লাহ , প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড.আহমেদ মুনিরুছ সালেহীন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু ফরাহ মোঃ নাছের।

স্বাগত বক্তব্যে ডেপুটি গভর্নর আবু ফরাহ মোঃ নাছের বলেন, সম্প্রতি আকু বিল পরিশোধের ফলে ৪৪ বিলিয়ন রিজার্ভ থেকে কিছুটা কমে গেছে। তাই রিজার্ভ বাড়াতে বৈধ পথে রেমিট্যান্স বৃদ্ধিতে প্রবাসীদের আরও এগিয়ে আসতে হবে। এবং বৈধ পথে রেমিট্যান্স আনার জন্য সংশ্লিষ্ট সকলকে প্রবাসীদের সহোযোগিতা করতে হবে।
একই সঙ্গে হুন্ডির মাধ্যমে পাঠানো অর্থের অপকারিতা, সন্ত্রাসী অর্থায়ন বিষয়ে প্রবাসীদের আরও সচেতন করতে হবে। বর্তমানে আরও কয়েকটি দেশে শ্রমভিসা দিচ্ছে এতে প্রবাসী আয় আরও বাড়বে।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলিম উল্লাহ বলেন, বাংলাদেশ ছোট দেশ হতে পারে কিন্তু রেমিট্যান্সের দিক থেকে ভালো অবস্থানে আছে। ভবিষ্যতে যাতে রেমিট্যান্সের পরিমাণ বাড়ে তা নিয়ে সরকার কাজ করছে। আর বৈধ পথে রেমিট্যান্স আনার জন্য সবাইকে এগিয়ে আসতে হবে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.