আজ: বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২ইং, ২৩শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই জিলহজ, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৬ মে ২০২২, সোমবার |



kidarkar

ব্যাপক পতনে ৯ মাস আগের অবস্থানে শেয়ারবাজার

শেয়ারবাজার রিপোর্ট:আগের কার্যদিবস পতন হলেও সোমবার (১৬ মে) ব্যাপক পতন হয়েছে শেয়ারবাজারে। এদিন তালিকাভুক্ত কোম্পানিগুলোর শেয়ারহোল্ডারদের বিক্রির চাপের কারণে ধসে পরে বাজার। দিনটিতে ৯১ শতাংশ সিকিউরিটিজের দর কমেছে। সূচকের ব্যাপক পতন হলেও বিক্রির চাপে টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে বেড়েছে। ব্যাপক পতনের কারণে এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স সাড়ে ৯ মাস আগের অবস্থানে নেমে গেছে।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৩৪.৫৩ পয়েন্ট বা ২.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৪৩০.৯৩ পয়েন্টে। ডিএসইর এই সূচক কমে ৯ মাস ১৪ দিন বা ১৯২ কার্যদিবস আগের অবস্থানে নেমেছে। এর আগে ২০২১ সালের ২ আগস্ট সূচকটি আজকের চেয়ে কম অর্থাৎ ৬ হাজার ৪২৫.২৫ পয়েন্টে অবস্থান করছিল।

ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২১.৮৭ পয়েন্ট বা ১.৫২শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৪০.৯৯ পয়েন্ট বা ১.৭০ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪১০.২৯ পয়েন্টে এবং দুই হাজার ৩৬৫.৯২ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে একহাজার ২২ কোটি ৭৬ লাখ টাকার। যা আগের কার্যদিবস থেকে ১৯৯ কোটি ৪০ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৮২৩ কোটি ৩৬ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৮১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৬টির বা ৬.৮৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৩৪৮টির বা ৯১.৩৩ শতাংশের এবং ৭টির বা ১.৮৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৮২.০৪ পয়েন্ট বা ১.৯৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৮৬৬.৫৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৩টির, কমেছে ২৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৭টির দর। আজ সিএসইতে ৪৩ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.