আজ: বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২ইং, ২৩শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই জিলহজ, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

২৬ মে ২০২২, বৃহস্পতিবার |



kidarkar

রাবিতে ১৫ বিভাগে কমলো ১৬৮ আসন

শেয়ারবাজার ডেস্ক:রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ১৫ বিভাগে ১৬৮টি আসন কমানো হয়েছে। ফলে বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যা (কোটা ছাড়া) কমে দাঁড়িয়েছে চার হাজার পাঁচটি। চলতি ২০২১-২২ শিক্ষাবর্ষে পুনর্নির্ধারিত আসন অনুযায়ী শিক্ষার্থী ভর্তি করানো হবে।

কর্তৃপক্ষ বলছে, আন্তর্জাতিক মান অনুযায়ী শিক্ষক-শিক্ষার্থীদের অনুপাত বজায় রাখতে আসন কমানোর এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে শিক্ষা ও গবেষণার মান এবং আবাসন ব্যবস্থা নিশ্চিত করতে সুবিধা হবে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, গত শিক্ষাবর্ষে কোটা ছাড়া চার হাজার ১৭৩টি আসন ছিল। এবার তা থেকে ১৬৮টি আসন কমানো হয়েছে। অনুষদভিত্তিক আসন কমেছে সামাজিক বিজ্ঞান অনুষদে। এ অনুষদের সাতটি বিভাগে ৮২টি আসন কমানো হয়েছে। এর মধ্যে অর্থনীতি বিভাগে আসন কমেছে ১০টি, রাষ্ট্রবিজ্ঞানে ১০টি, সমাজকর্মে ২০টি, সমাজবিজ্ঞানে ২০টি, লোকপ্রশাসন বিভাগে ১০টি। এছাড়া নৃবিজ্ঞান ও ফোকলোর বিভাগে ছয়টি করে আসন কমানো হয়েছে।

কলা অনুষদে আসন কমেছে ৩৫টি। এর মধ্যে ইতিহাস বিভাগে কমেছে ১০টি, বাংলায় ২০টি এবং নাট্যকলা বিভাগে পাঁচটি আসন কমেছে। জীব বিজ্ঞান অনুষদের মনোবিজ্ঞান বিভাগে আসন কমেছে পাঁচটি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগে কমেছে ১৫টি আসন।

প্রকৌশল অনুষদের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ১০টি এবং ভূ-বিদ্যা অনুষদের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগে কমেছে ছয়টি আসন। এছাড়া চারুকলা অনুষদের চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগে ১৫টি আসন কমানো হয়েছে।

জানা গেছে, বিশ্ববিদ্যঅলয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন বুধবার (২৫ মে) দুপুর ১২টা থেকে শুরু হয়েছে। এ আবেদন প্রক্রিয়া চলবে ৯ জুন রাত ১২টা পর্যন্ত। প্রাথমিক বাছাইয়ে নির্বাচিত প্রার্থীরা ভর্তি পরীক্ষায় অংশ নিতে চূড়ান্ত আবেদন করতে পারবেন। আগামী ১৫ জুন থেকে ২৮ জুন পর্যন্ত চলবে চূড়ান্ত আবেদন প্রক্রিয়া।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.