আজ: শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩ইং, ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৩রা রজব, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৪ জুন ২০২২, শনিবার |


kidarkar

এবার গ্যাসের দাম ৪৫ শতাংশ বাড়ালো পাকিস্তান


আন্তর্জাতিক ডেস্ক:আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে ঋণ পেতে এবার গ্যাসের দামও বাড়ালো পাকিস্তান। মাত্র এক সপ্তাহের ব্যবধানে জ্বালানি তেলের দাম দুই দফা বাড়ানোর পর শুক্রবার (৩ জুন) গ্যাসের দাম একলাফে ৪৫ শতাংশ বাড়ানোর প্রস্তাবে অনুমোদন দিয়েছে শাহবাজ শরিফের সরকার।

পাকিস্তানি সম্প্রচারমাধ্যম জিও টিভির খবরে জানা যায়, ২০২২-২৩ অর্থবছরের আনুমানিক রাজস্ব প্রয়োজনীয়তার (ডিইআরআর) ওপর ভিত্তি করে সুই নর্দান গ্যাস পাইপলাইনস লিমিটেডের (এসএনজিপিএল) জন্য ৪৫ শতাংশ এবং সুই সাউদার্ন গ্যাস কোম্পানির (এসএসজিসি) জন্য গ্যাসের দাম ৪৪ শতাংশ বাড়ানোর অনুমোদন দেওয়া হয়েছে। এই সিদ্ধান্ত কার্যকর হবে আগামী ১ জুলাই থেকে।

নতুন ঘোষণা অনুসারে, এসএনজিপিএলের গ্রাহকদের জন্য প্রতি ইউনিট গ্যাসের দাম ২৬৬ দশমিক ৫৮ রুপি বাড়িয়ে ৮৫৪ দশমিক ৫২ রুপি এবং এসএসজিসির গ্রাহকদের জন্য প্রতি ইউনিটে ৩০৮ দশমিক ৫৩ শতাংশ বাড়িয়ে ১ হাজার ৭ দশমিক ৯২ রুপি নির্ধারণ করা হয়েছে।

এর আগে, আইএমএফের সঙ্গে সমঝোতার আশায় মাত্র এক সপ্তাহের ব্যবধানে দুইবার জ্বালানি তেলের দাম বাড়ানোর ঘোষণা দেয় পাকিস্তান। গত শুক্রবার (৩ জুন) থেকে দেশটিতে পেট্রলের দাম প্রতি লিটারে ৩০ রুপি বেড়ে বিক্রি হচ্ছে ২০৯ দশমিক ৮৬ রুপিতে। ডিজেলের দাম দাঁড়িয়েছে প্রতি লিটার ২০৪ দশমিক ১৫ রুপি। কেরোসিন বিক্রি হচ্ছে ১৮১ দশমিক ৯৪ রুপিতে (বেড়েছে প্রায় ২৭ রুপি)।

এর আগে গত ২৭ মে জ্বালানি তেলের দাম একই পরিমাণে বাড়িয়েছিল শাহবাজ প্রশাসন।

২০২২-২৩ অর্থবছরে বাজেটের ঘাটতি কমানোর লক্ষ্যে এর আগে বিদ্যুতের বেসিক শুল্ক বাড়ানোর ঘোষণা দিয়েছে পাকিস্তানের জাতীয় বিদ্যুৎশক্তি নিয়ন্ত্রক কর্তৃপক্ষ (নেপ্রা)। শিগগির কার্যকর হবে তাদের এ সিদ্ধান্ত।

পাকিস্তানে বর্তমানে প্রতি ইউনিট বিদ্যুতে বেসিক শুল্ক দিতে হয় ১৬ দশমিক ৯১ রুপি। এটি আরও ৭ দশমিক ৯০ রুপি বাড়লে দেশটির জনগণকে প্রতি ইউনিটে শুল্ক দিতে হবে ২৪ রুপির বেশি, যা তাদের ওপর মূল্যস্ফীতির বোঝা আরও বাড়িয়ে দেবে।


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.