আজ: মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩ইং, ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৪ই রজব, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৪ জুন ২০২২, শনিবার |


kidarkar

ইউক্রেন থেকে শস্য রপ্তানিতে কোনো সমস্যা নেই:পুতিন


আন্তর্জাতিক ডেস্ক:রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউক্রেন থেকে শস্য রপ্তানিতে মস্কোর কোনো সমস্যা নেই। ইউক্রেনের বন্দর, রাশিয়ার নিয়ন্ত্রণাধীন অন্য বন্দর এমনকি মধ্য ইউরোপ হয়েও রপ্তানি হতে পারে। ইউক্রেনে রুশ অভিযানকে কেন্দ্র করে বিশ্বজুড়ে খাদ্য সংকট তৈরি হওয়ার আশঙ্কার প্রেক্ষাপটে গতকাল শুক্রবার এসব কথা বলেন তিনি। খবর এএফপির।

ইউক্রেন থেকে শস্য রপ্তানিতে রাশিয়া বাধা দিচ্ছে বলে অভিযোগ করে আসছে পশ্চিমা বিশ্ব। শুক্রবার টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে পুতিন বলেছেন, এমন দাবির মধ্য দিয়ে পশ্চিমারা রাশিয়ার বিরুদ্ধে হুংকার দিচ্ছে। তিনি বলেন, ইউক্রেন থেকে শস্য রপ্তানিতে কোনো সমস্যা নেই।

এ সময় পুতিন উল্লেখ করেন, আজভ সাগরস্থ ইউক্রেনের মারিওপোল এবং বারদিয়ানস্ক বন্দরগুলো ব্যবহার করেও পণ্য রপ্তানি করা যেতে পারে। আজভ সাগরের এই পথ দিয়েই কৃষ্ণ সাগরে প্রবেশ করা যাবে। যদিও উভয় দিকই রাশিয়ার নিয়ন্ত্রণে রয়েছে।

তিনি আরও বলেন, কিয়েভের নিয়ন্ত্রণে থাকা বন্দর, বিশেষ করে ওডেসাও ব্যবহার হতে পারে। তবে তিনি ইউক্রেনের নিয়ন্ত্রণে থাকা বন্দরগুলোর আশপাশ থেকে দেশটিকে মাইন সরাতে বলেছেন। এর বিনিময়ে রাশিয়া জাহাজগুলোকে নিরাপদে যেতে দেবে।

এ সময় তিনি আরও বলেন, রোমানিয়া, হাঙেরি বা পোল্যান্ড হয়ে দানিউব নদীপথও ব্যবহার করা যেতে পারে। তবে বেলারুশ হয়ে যাওয়া পথটি সবচেয়ে সাধারণ, সহজ এবং সুলভ হবে। ওই পথ দিয়ে বাল্টিক বন্দরগুলোতে যাওয়া যাবে। সেখান থেকে বাল্টিক সাগর এবং তারপর পৃথিবীর যেকোনো জায়গায় যাওয়া যাবে।

তবে পুতিন বলেছেন, রাশিয়ার মিত্র বেলারুশ হয়ে যাওয়া পথটা শর্ত সাপেক্ষে ব্যবহার করা যাবে। এই পথটি ব্যবহার করতে হলে বেলারুশের ওপর দেওয়া পশ্চিমাদের নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে।


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.