আজ: সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩ইং, ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৩ই রজব, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৫ জুন ২০২২, রবিবার |


kidarkar

আটটি ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া


আন্তর্জাতিক ডেস্ক:যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া ফিলিপাইন সাগরে যৌথ নৌ মহড়া শেষ করার একদিন পরেই আটটি স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। স্থানীয় সময় রোববার (৫ জুন) এসব ক্ষেপণাস্ত্র ছোড়া হয় বলে দাবি করে দক্ষিণ কোরিয়া।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ জানিয়েছে, উত্তর কোরিয়ার পূর্ব উপকূলের সমুদ্রের দিকে আটটি স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে দেশটি। পিয়ংইয়ংয়ের সুনান এলাকা থেকে এসব ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। জাপান সরকারও বিষয়টি নিশ্চিত করেছে।

২০২২ সালে উত্তর কোরিয়ার ১৮ বারের মতো ক্ষেপণাস্ত্র পরীক্ষা ছিল এটি। গত পাঁচ বছরে উত্তর কোরিয়াকে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রসহ একাধিক ক্ষেপণাস্ত্র ছুড়তে দেখা গেছে।

পিয়ংইয়ং অস্ত্র প্রদর্শন চালিয়ে যাচ্ছে। এদিকে, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইওল গত ১০ মে দায়িত্ব গ্রহণ করেন। এরপর দ্বিপাক্ষিক সামরিক মহড়া বাড়ানোর জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে সম্মতি জানান তিনি। চার বছরেরও বেশি সময় পর বিমানবাহী রণতরী নিয়ে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়া শেষ হয় শনিবার।

পরমাণু ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির কারণে ২০০৬ সাল থেকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে উত্তর কোরিয়া। এসব কর্মসূচিতে অর্থায়ন বন্ধ করতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদও ধারাবাহিকভাবে বিধিনিষেধ বাড়িয়েছে। কিন্তু সব নিষেধাজ্ঞাকে বুড়ো আঙুল দেখিয়ে একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া।সুত্র আল-জাজিরা, রয়টার্স


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.