আজ: বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩ইং, ১৮ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৯ই রজব, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ জুন ২০২২, সোমবার |


kidarkar

এসএমই প্লাটফর্মে তালিকাভুক্তির প্রস্তাবিত আইনের খসড়া প্রকাশ


শেয়ারবাজার ডেস্ক: পুঁজিবাজারে এসএমই প্লাটফর্মে তালিকাভুক্তির আইন সংশোধনের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) প্রস্তাবিত আইনের খসড়া অনুযায়ী, কোয়ালিফাইড ইনভেস্টর অফারের (কিআইও) জন্য পোস্ট কিআইও পেইড-আপ ক্যাপিটাল ন্যূনতম ৫ কোটি টাকা হতে হবে। তবে মূলধন ৫০ কোটির বেশি হবে না। অর্থাৎ আগে যেখানে পোস্ট কিআইও পেইড-আপ ক্যাপিটাল ৫ থেকে ৩০ কোটির মধ্যে ছিল। সেটি এখন থেকে ৫ থেকে ৫০ কোটির মধ্যে হবে।

ইতিমধ্যে কমিশনের ওয়েবসাইটে জনমত জরিপের জন্য আইনটির খসড়া প্রকাশ করা হয়েছে। পুঁজিবাজার সংশ্লিষ্টরা আগামী ১০ জুনের মধ্যে কমিশন বরাবর আইনটির ওপর নিজেদের মতামত প্রকাশ করতে পারবেন। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, এসএমই প্লাটফর্ম থেকে মূল মার্কেটে ফেরার জন্য সুযোগ রেখেছে নিয়ন্ত্রক সংস্থা। এক্ষেত্রে পরিশোধিত মূলধন ৫০ কোটি টাকা অতিক্রম করলে তা দ্রুততার সঙ্গে কমিশনকে অবহিত করতে হবে। পরবর্তীতে কমিশন প্রয়োজন মনে করলে কোম্পানিকে মূল মার্কেটে লেনদেন করার সুযোগ করে দিতে পারে।

 

খসড়া আইনটির বিস্তারিত নিম্নে দেওয়া হলো:

Draft on the Bangladesh Securities and Exchange Commission (Qualified Investor Offer by Small Capital Companies) Rules, 2022

 

 

 


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.