আজ: বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ইং, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২১ জুলাই ২০২২, বৃহস্পতিবার |

kidarkar

ডিএসএলআর ক্যামেরা বিক্রি বন্ধ করছে নিকন

শেয়ারবাজার ডেস্ক:ছবি তুলতে ভালোবাসেন, এজন্য একটি ভালো ক্যামেরার খোঁজ করছেন। নিঃসন্দেহে সেই তালিকায় শুরুতেই থাকবে নিকনের নাম। প্রতিনিয়ত নতুন নতুন মডেল বাজারে আসছে কোম্পানিটির। বর্তমানে বিশ্বের অন্যতম ক্যামেরা প্রস্তুতকারক কোম্পানি নিকন।

তবে এবার গ্রাহকদের জন্য দুঃসংবাদ দিলো ক্যামেরা প্রস্তুতকারক কোম্পানিটি। নতুন মডেলের ডিজিটাল সিঙ্গেল লেন্স রিফ্লেক্স (ডিএসএলআর) ক্যামেরা উৎপাদন বন্ধ করতে যাচ্ছে বলে জানিয়েছে তারা। বর্তমানে মিররলেস ক্যামেরার চাহিদা বাড়ার কারণে সেদিকেই ঝুঁকছে নিকনসহ বিভিন্ন ক্যামেরা প্রস্তুতকারক কোম্পানি। এখন থেকে পুরোপুরি নতুন মডেলের মিররলেস ক্যামেরা উৎপাদনের দিকেই মনোযোগ দেবে সংস্থাটি।

এরই মধ্যে জাপানে বেশ কিছু এসএলআর ক্যামেরা প্রস্তুতকারক কারখানা বন্ধ করেছে সংস্থাটি। নিকনের এসএলআর ক্যামেরাগুলো ৬০ বছরেরও বেশি সময় ধরে পেশাদার ফটোগ্রাফাররা ব্যাপকভাবে ব্যবহার করেছেন। শুধু গত বছরই প্রায় ৪ লাখ এসএলআর ক্যামেরা বিক্রি করেছে নিকন।

তারপরও প্রযুক্তির উৎকর্ষতার কারণে এসএলআর ক্যামেরার বিদায় ঘণ্টার শব্দ বেশ কয়েক বছর ধরেই শোনা যাচ্ছে। এর অন্যতম কারণ, ভোক্তাদের মধ্যে হাই-কোয়ালিটির ছবি এবং তুলনামূলক হালকা ও আকারে ছোট বিকল্প হিসেবে আরও ভালো সুবিধা নিয়ে এসেছে মিররলেস ক্যামেরা।

এছাড়াও মিররলেস প্রযুক্তির উত্থানের পাশাপাশি, এসএলআর ক্যামেরাগুলো বেশ অনেকদিন ধরেই স্মার্টফোনের ক্যমেরার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে আসছে। যা কয়েক দশক ধরে ক্যামেরার বাজারকে সংকুচিত করছে।

অন্যদিকে গত মাসে নিকন ঘোষণা দিয়েছিল, তারা দুটি সাশ্রয়ী মূল্যের ডিএসএলআর, ডি৩৫০০ এবং ডি৫৬০০ উৎপাদন বন্ধ করে দিচ্ছে। এমনকি তারা পেশাদার এবং শখের ফটোগ্রাফারদের লক্ষ্য করে মাঝারি থেকে হাই রেঞ্জের ক্যামেরা উৎপাদন এবং লেন্সগুলোর বিষয়ে আরও বেশি মনোযোগ দিয়ে চায়। এছাড়া তরুণ ব্যবহারকারী, বিশেষ করে যাদের প্রাথমিক লক্ষ্য থাকে ভিডিও কনটেন্ট তৈরি, তাদের জন্য আরও উপযোগী ক্যামেরা তৈরির দিকে মনোযোগী হচ্ছে নিকন।

বাজারে হালকা ওজনের মিররলেস ক্যামেরার চাহিদা বাড়ায় শুধু নিকনই নয়, ক্যামেরার বাজারে শীর্ষস্থানীয় কোম্পানি ক্যাননও এসএলআর প্রযুক্তি থেকে ধীরে ধীরে পিছিয়ে আসতে শুরু করেছে। গত বছর তারা জানিয়েছিল, ইওস-১ডি এক্স মার্ক-৩ হবে তাদের শেষ ফ্ল্যাগশিপ ডিএসএলআর ক্যামেরা।

সে সময় ক্যাননের সিইও জানান, বাজারের চাহিদা খুব দ্রুত মিররলেস ক্যামেরার দিকে ঝুঁকছে। তাই ক্রমবর্ধমান মানুষের চাহিদাকে প্রাধান্য দিয়ে তারাও সেদিকে ঝুঁকছেন।

সূত্র টাইমস অব ইন্ডিয়া

 

শেয়ারবাজার নিউজ/খা.হা.

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.