আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২২ জুলাই ২০২২, শুক্রবার |

kidarkar

আরএকে সিরামিকস’র নতুন বিনিয়োগ ১১০০ কোটি টাকা

শাহ আলম নূর : আরএকে সিরামিকস (বাংলাদেশ) উৎপাদন ক্ষমতা বাড়ানোর লক্ষ্যে নতুন প্ল্যান্ট স্থাপনের
সিদ্ধান্তে গ্রহন করেছে।এতে প্রতিষ্ঠানটির ব্যয় হবে ১১০০ কোটি টাকা।

সর্বশেষ বিনিয়োগ সিদ্ধান্তের সাথে, গত নয় মাসে প্রতিষ্ঠানটির মোট বিনিয়োগের ঘোষণা দাঁড়িয়েছে ১১৫০ কোটি টাকা।

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে একটি ঘোষনার মাধ্যমে জানিয়েছে যে পরিচালক পর্ষদের ৯৫ কোটি টাকার নতুন বিনিয়োগে সিদ্ধান্তে প্রতিদিন ১৫০০ পিসি উৎপাদন ক্ষমতা বৃদ্ধি পাবে।

কোম্পানিটি ১৪ জুন ২০২২ একটি ঘোষনার মাধ্যমে জানিয়েছে একটি গ্রিনফিল্ড প্রকল্পের মাধ্যমে টাইলস উৎপাদন বাড়ানোর জন্য ৯০২ কোটি টাকা বিনিয়োগ করবে।

২৭ অক্টোবর ২০২১ এ তাদের বিদ্যমান কারখানায় যন্ত্রপাতি আপগ্রেড করার জন্য ৫২.৫০ কোটি টাকা বিনিয়োগের ঘোষণা দিয়েছে।

আরএকে সিরামিকস (বাংলাদেশ) কোম্পানি সেক্রেটারি মুহাম্মদ শহিদুল ইসলাম বলেন, “আগামী তিন বছরে ৯০২ কোটি টাকা এবং আগামী এক বছরে ৫২.৫ কোটি টাকা বিনিয়োগের সিদ্ধান্ত থেকে কোম্পানিটি লাভবান হবে বলে আশা করা হচ্ছে।”

তিনি বলেন নতুন বিনিয়োগের রেজাল্ট পেতে সময় লাগবে। এছাড়া, স্যানিটারি টাইলসের উৎপাদন বাড়াতে আমরা ১০০ কোটি টাকা বিনিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছি।

ইতিমধ্যেই কোম্পানিটি গাজীপুরে ৩৩.৯১ একর জমি কিনেছে। এজন্য তাদের ব্যয় হয়েছে ৬২.৭৩ কোটি টাকা। এখানে তারা নতুন উৎপাদন কারখানা স্থাপন করবে।

এই বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে, আরএকে সিরামিকসের বিক্রয় প্রায় ৩২৭ কোটি টাকা থেকে ১৬.৩৫ শতাংশ বেড়ে ৩৮০ কোটি টাকার বেশি হয়েছে।

প্রতিবেদনের সময়কালে একাধিক বড় আমদানি বিল নিষ্পত্তির করতে হয়েছে। এতে উৎপাদন খরচ বৃদ্ধি পেয়েছে। ফলে শেয়ার প্রতি নেট অপারেটিং প্রবৃদ্ধি হ্রাস পেয়েছে।

কোম্পানির ৯০২ কোটি টাকার প্রকল্পের কাজ শেষ হলে টাইলস উৎপাদন ক্ষমতা প্রতিদিন ১৫ হাজার বর্গমিটার বাড়বে। দুই বছরের মধ্যে প্রকল্পের কাজ শেষ হবে জানানো হয়েছে।

কোম্পানির সর্বশেষ আর্থিক প্রতিবেদন অনুযায়ী, দ্বিতীয় প্রান্তিকে (জানুয়ারি-জুন) শেয়ার প্রতি আয় (ইপিএস) আগের বছরের একই সময়ের তুলনায় ০.০১ টাকা কমেছে।

আরএকে সিরামিক বিভিন্ন ব্র্যান্ড নামে টাইলস এবং স্যানিটারি ওয়্যার তৈরি করে। বাংলাদেশে এর চারটি টাইল প্ল্যান্ট রয়েছে যার বার্ষিক উৎপাদন ক্ষমতা ১২.৩০ কোটি বর্গ মিটার এবং বার্ষিক স্যানিটারি ওয়্যার উৎপাদন ক্ষমতা ১৪ লাখ পিস।

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে আরএকে সিরামিকসের শেয়ারের দাম ১.৮২ শতাংশ কমে ৪৩.২০ টাকা হয়েছে।

কোম্পানিটির বাজার মূলধন ১৮৮৩ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ৪২৭ কোটি টাকা এবং উদ্বৃত্ত রিজার্ভ ১৭৪ কোটি টাকা।

আরএকে সিরামিক ১৯৯৮ সালে বাংলাদেশে উৎপাদন শুরু করে। অবম ২০১০ সালে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হয়।

দেশের মোট সিরামিক বাজারের আয়তন ৬ হাজার কোটি টাকা। কোম্পানির সর্বশেষ বার্ষিক প্রতিবেদন অনুসারে আগামী পাঁচ বছরের মধ্যে সিরামিকসশিল্পএকটি বড় রপ্তানি কারক খাত হিসেবে হবে অবস্থান করবে।

বর্তমানে, দেশে ৬০ টিরও বেশি সিরামিক প্রস্তুতকারক কোম্পানি রয়েছে। এবং পাইপলাইনে আরও ২০ কোম্পানি উৎপাদনে আসার অপেক্ষায় রয়েছে। এসব প্রতিষ্ঠান টেবিলওয়্যার, টাইলস এবং স্যানিটারি ওয়্যার তৈরি করবে।

/এসএ

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.