আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ জুলাই ২০২২, বৃহস্পতিবার |

kidarkar

শিল্পখাতের প্রণোদনায় আরও ৩ হাজার কোটি টাকা বরাদ্দ

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ব্যাংক ঘোষিত শিল্প ও সেবা খাতের জন্য দেওয়া ২৭ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজে যুক্ত হয়েছে আরও তিন হাজার কোটি টাকা। অতিরিক্ত এই টাকা থেকে দেশি-বিদেশি মালিকানাধীন প্রতিষ্ঠানকে ঋণ দেওয়ার সুযোগ রাখা হয়েছে।

বৃহস্পতিবার (২৮ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়।
এতে বলা হয়, আলোচ্য প্রণোদনা প্যাকেজের ৩য় ও সর্বশেষ পর্যায়ের বাস্তবায়নের লক্ষ্যে শিল্প ও সেবা খাতের প্রতিষ্ঠানসমূহের (সিএমএসএমই ব্যতীত) জন্য মোট বরাদ্দ ছিল ২৭ হাজার কোটি টাকা। বেজা, বেপজা ও বাংলাদেশ হাইটেক কর্তৃপক্ষতে অবস্থিত ‘এ’, ‘বি’ ও ‘সি’ টাইপ শিল্প প্রতিষ্ঠান ও ওই অঞ্চলসমূহের বাইরে অবস্থিত শতভাগ বিদেশি মালিকানাধীন/যৌথ মালিকানাধীন (দেশি ও বিদেশি) প্রতিষ্ঠানসমূহের জন্য ৩ হাজার কোটি টাকা বরাদ্দ দেওয়া হলো। এ নিয়ে এই খাতে সর্বমোট ৩০ হাজার কোটি টাকা বরাদ্দ দেওয়া হলো। যেসব প্রতিষ্ঠান প্রথম ও দ্বিতীয় পর্যায়ে ঋণ/বিনিয়োগ সুবিধা পায়নি তাদের অনুকূলে ৩য় পর্যায়ে ঋণ/বিনিয়োগ সুবিধা প্রদানের ক্ষেত্রে ২০২১ সালের ৩১ ডিসেম্বর স্থিতিভিত্তিক ওয়ার্কিং ক্যাপিটাল বাবদ মঞ্জুরিকৃত/প্রদত্ত সীমার ভিত্তিতে প্রাপ্যতা সীমা নির্ধারিত হবে।
এই প্যাকেজের আওতায় এখনো পর্যন্ত কোনো ঋণ/বিনিয়োগ সুবিধা না পাওয়া প্রতিষ্ঠানসমূহকে অগ্রাধিকার দিতে হবে। যেসব প্রতিষ্ঠান এরইমধ্যে সুবিধাপ্রাপ্ত হয়েছে সেগুলোকে নতুন করে প্রণোদনা সুবিধা দেওয়া যাবে না।
বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়েছে, ৩য় মেয়াদে ঋণ/বিনিয়োগের সম্মতিপত্র প্রাপ্তির জন্য ‘সংযোজনী ক-২’ সহ আবেদন করতে হবে। প্যাকেজের আওতায় ৩য় পর্যায়ে সম্মতিপত্র প্রদান করা ঋণ/বিনিয়োগ বিতরণ কার্যক্রম আগামী বছরের (২০২৩ সালের) ৩০ জুন শেষ করতে হবে। এ বিষয়ে এর আগে জারি করা সার্কুলারের অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.