আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

৩০ জুলাই ২০২২, শনিবার |

kidarkar

এক্সেলসিওর সুজের পর্ষদে ২ স্বতন্ত্র পরিচালক

শাহ আলম নূর : পুঁজিবাজারে ট্যানারি খাতে ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেটে তালিকাভুক্ত কোম্পানি এক্সেলসিওর সুজে দুইজন নতুন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

কোম্পানির করপোরেট সুশাসন প্রতিষ্ঠা ও আর্থিক সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে এ সিদ্ধান্ত নিয়েছে কমিশন (বিএসইসি)।

সম্প্রতি এক্সেলসিওর সুজে ব্যবস্থাপনা পরিচালকের কাছে এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে। একইসঙ্গে বিষয়টি ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্যবস্থাপনা পরিচালক অবহিত করা হয়েছে।

মনোনয়ন পাওয়া স্বতন্ত্র পরিচালকরা হলেন- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সুলতান আহমেদ ও মোহাম্মদ দেলোয়ার হোসেন।

বিএসইসির চিঠিতে উল্লেখ করা হয়েছে, সার্বিক দিক বিবেচনা করে এক্সেলসিওর সুজে দুইজন নতুন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেওয়া হয়েছে। ২০২০ সালের ১০ ডিসেম্বর বিএসইসির জারি করা নির্দেশনা পরিপালন না করায় কোম্পানিতে দুইজন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এক্সেলসিয়র সুজ শতভাগ রপ্তানিমুখী জুতা প্রস্তুতকারক কোম্পানি। ১৯৯৭ মূলধন ব্যয় এবং কার্যকরী মূলধনের প্রয়োজনীয়তা মেটানো এবং ব্যাংক ঋণ পরিশোধের জন্য পুঁজিবাজার থেকে ১৫ কোটি টাকা সংগ্রহ করেছিল এক্সেলসিয়র সুজ। তালিকাভুক্ত পর থেকে ২০০৩-২০০৪ অর্থবছর পর্যন্ত, কোম্পানিটি ভালো ব্যবসা করেছে। কিন্তু এরপর থেকে কোম্পানির আর্থিক অবস্থান অবনতি হতে থাকে। তবে ২০০৭-২০০৮ অর্থবছরে কোম্পানিটি পুনরায় মুনাফায় ফেরে, যা ২০১০-২০১১ অর্থবছর পর্যন্ত অব্যাহত ছিল। এর থেকে কোম্পানির সঠিকভাবে ব্যবসা চালিয়ে যেতে ব্যর্থ হয়েছে।

২০২১ সালের ১৬ সেপ্টেম্বর বিএসইসি ওটিসি মার্কেট বিলুপ্ত ঘোষণা করে। ফলে ওটিসি মার্কেটের আওতাভুক্ত কোম্পানিগুলোর আর্থিক সক্ষমতা ও ভবিষ্যত সম্ভাবনার ভিত্তিতে এসএমই প্ল্যাটফর্ম ও অল্টারনেটিভ ট্রেডিং বোর্ডে (এটিবি) স্থানান্তরের সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি। এরই ধারাবাহিকতায় ২০২১ সালের ১৬ সেপ্টেম্বর ওটিসি মার্কেট থেকে এক্সেলসিয়র সুজকে এসএমই প্ল্যাটফর্মে স্থানান্তর করার সিদ্ধান্ত নেয় বিএসইসি।

বর্তমানের এক্সেলসিয়র সুজের পরিশোধিত মূলধন ৩০ কোটি টাকা। ১০০ টাকা অবিহিত মূল্য হিসেবে কোম্পানির মোট শেয়ার সংখ্যা ৩০ লাখ। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকের হাতে ৬.৩০ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ২৩ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে ৭০.৭০ শতাংশ শেয়ার রয়েছে।

বর্তমানে এসএমই প্ল্যাটফর্মে লেনদেনের অপেক্ষায় রয়েছে এক্সেলসিওর সুজ। বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এক্সেলসিয়র সুজের শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছে ১২ টাকায়।

১ টি মতামত “এক্সেলসিওর সুজের পর্ষদে ২ স্বতন্ত্র পরিচালক”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.