আজ: শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১ইং, ১৮ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৭শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

২৪ জানুয়ারী ২০১৫, শনিবার |



kidarkar

‘এন’ ক্যাটাগরিতে আগ্রহ বাড়ছে

মমশেয়ারবাজার রিপোর্ট : পুঁজিবাজারে সদ্য তালিকাভুক্ত হওয়া নতুন কোম্পানি অর্থাৎ ‘এন’ ক্যাটাগরির প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বাড়ছে। তাই গত সপ্তাহে নতুন কোম্পানিগুলোর লেনদেন তার আগের সপ্তাহের তুলনায় ১.৬৪৬ গুন বা ৬৪.৬৫ শতাংশ বেড়েছে। গত সপ্তাহে ‘এন’ ক্যাটাগরির টার্নওভার বেড়েছে ৬৯ কোটি ২ লাখ ৪ হাজার টাকা। ডিএসইর সাপ্তাহিক বাজার বিশ্লেষণে এ তথ্য বেরিয়ে এসেছে।

সূত্র মতে, গত সপ্তাহে ‘এন’ ক্যাটাগরির লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১৭৫ কোটি ৭৭ লাখ ৫১ হাজার টাকা। তার আগের সপ্তাহে যার পরিমাণ ছিল ১০৬ কোটি ৭৫ লাখ ৪৭ হাজার টাকা। এদিকে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যে পরিমাণ লেনদেন হয়েছে তার ১৩.৬৪ শতাংশ অবদান রেখেছে ‘এন’ ক্যাটাগরির। এক্ষেত্রে ডিএসইতে সাপ্তাহিক লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১ হাজার ২৮৮ কোটি ৭৫ লাখ ৮৪ হাজার ১৭১ টাকা। তার আগের সপ্তাহে যার পরিমাণ ছিল ১ হাজার ৮৫২ কোটি ৬১ লাখ ২১ হাজার ৩৫৮ টাকা। অর্থাৎ গত সপ্তাহে ডিএসইর লেনদেনের পরিমাণ কমেছে ৩০.৪২ শতাংশ। এর মধ্যে উল্লেখযোগ্য অবদান রেখেছে ‘এন’ ক্যাটাগরি।

জানা যায়,‘এন’ ক্যাটাগরিতে বর্তমানে ০৮টি কোম্পানি রয়েছে। এগুলো হলো : সি অ্যান্ড এ টেক্সটাইল, এমারেল্ড অয়েল ইন্ডাস্ট্রিজ, হামিদ ফেব্রিক্স, হাওয়া অয়েল টেক্সটাইল, ন্যাশনাল ফিড, সুরিদ ইন্ডাস্ট্রিজ, শাহাজিবাজার পাওয়ার এবং ওয়েস্টান মেরিন শিপইয়ার্ড লিমিটেড।

এ কোম্পানিগুলোর মধ্যে শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেড সাপ্তাহিক গেইনার তালিকার ২য় স্থান দখল করে আছে। শাহাজিবাজার পাওয়ারের সাপ্তাহিক দর বাড়ার পরিমাণ ৫.৭৫ শতাংশ। গত সপ্তাহে এ কোম্পানির লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৮ কোটি ৪৬ লাখ ৮৯ হাজার টাকা। দৈনিক গড় লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১ কোটি ৬৯ লাখ ৩৭ হাজার ৮০০ টাকা।

 

শেয়ারবাজার/মু

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.