আজ: বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ইং, ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৪ অগাস্ট ২০২২, বৃহস্পতিবার |

kidarkar

১০ দূর্বল ব্যাংক চিহ্নিত করে তদারকি করছে কেন্দ্রীয় ব্যাংক 

নিজস্ব প্রতিবেদক: শ্রেণীকৃত ঋণের মাত্রা, মূলধন পর্যাপ্ততা, ঋণ-আমানত অনুপাত এবং প্রভিশনিং এর পরিমাণের উপর ভিত্তি করে ১০টি দুর্বল ব্যাংক চিহ্নিত করেছে বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার (৪ আগস্ট) কেন্দ্রীয় ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স রুমে আআয়োজিত এক অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। এছাড়া কেন্দ্রীয় ব্যাংকের উদ্ধর্তন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদনে বলা হয়, ঋণ ব্যবস্থাপনায় ব্যাংকসমূহের সিদ্ধান্তের বাস্তবায়ন সংক্রান্ত বিষয়ে স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিতে ঋণ পুনঃতফসিলিকরণ ও পুনর্গঠন সংক্রান্ত মাস্টার সার্কুলার জারি করা হয়েছে। এ সার্কুলারে বর্ণিত শর্ত মোতাবেক ব্যাংকগুলো উপরোক্ত বিষয়ে নিজেরাই সিদ্ধান্ত গ্রহণ করতে পারবে, যা আগে অনেকটা অস্বচ্ছ এবং অসমভাবে করা হতো।

ব্যাংকিং ব্যবস্থায় অপেক্ষাকৃত দুর্বল ব্যাংকসমূহকে চিহ্নিত করার লক্ষ্যে চারটি চলক যেমন, শ্রেণীকৃত ঋণের মাত্রা, মূলধন পর্যাপ্ততা, ঋণ-আমানত অনুপাত এবং প্রভিশনিং এর পরিমাণের উপর ভিত্তি করে ১০টি দুর্বল ব্যাংক চিহ্নিত করা হয়েছে। চিহ্নিত দুর্বল ব্যাংকগুলোকে তাদের সমস্যা সমাধানকল্পে বাংলাদেশ ব্যাংক ওয়ান-টু-ওয়ান ভিত্তিতে আলোচনা কার্যক্রম শুরু করছে। এ ক্ষেত্রে ব্যাংকগুলো একটি ৩ বছর মেয়াদী বিজনেস প্লান প্রদান করবে, যার ক্রমঅগ্রগতি বাংলাদেশ ব্যাংকের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা পর্যবেক্ষণ করবেন।

১ টি মতামত “১০ দূর্বল ব্যাংক চিহ্নিত করে তদারকি করছে কেন্দ্রীয় ব্যাংক ”

  • মোঃ সাহাব উদ্দিন মোল্লা says:

    দেশের প্রথম সারির একজন বিখ্যাত বাংলা দেশ ব্যাংক এর গভর্নর হিসেবে যোগদান করেন ছেন বাংলাদেশ সরকার এর সাবেক সচিব মহোদয় ছিল। আমরা আশা করি তিনি সুন্দর একটা সুশাসন প্রতিষ্ঠা করতে সক্ষম হবে। ব্যাংক খাতের উন্নয়নে সব কিছু ঠিক করবেন ওটা অনেক কঠিন হবে আশা করছি এই অবস্থায় তিনি সঠিক সিদ্ধান্ত নিয়ে এগিয়ে যেতে পারবেন।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.