আজ: সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩ইং, ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৩ই রজব, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ অগাস্ট ২০২২, শনিবার |


kidarkar

আফগানিস্তানের কাবুলে ভয়াবহ বিস্ফোরণ, নিহত ৮


আন্তর্জাতিক ডেস্ক:আফগানিস্তানের রাজধানী কাবুলে ভয়াবহ বিস্ফোরণে আটজন নিহত হয়েছে। জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) ওই হামলার দায় শিকার করেছে। স্থানীয় সময় শুক্রবার শিয়া অধ্যুষিত এলাকায় ওই হামলা চালানো হয়। খবর রয়টার্সের।

স্থানীয় পুলিশ জানিয়েছে, বিস্ফোরণে কমপক্ষে ৮ জন নিহত হয়েছে এবং আহত হয়েছে আরও ১৮ জন। অপরদিকে আইএস-এর পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, পশ্চিম কাবুলে হামলায় ২০ জন হতাহত হয়েছে।

কাবুল পুলিশের মুখপাত্র খালিদ জাদরান জানিয়েছেন, একটি জনবহুল এলাকায় ওই বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

সামাজিক মাধ্যমে ঘটনাস্থলের বেশি কিছু ভিডিও প্রকাশ পেয়েছে। সেখানে দেখা গেছে আহতদের সহায়তা করতে লোকজন এদিক সেদিকে ছোটাছুটি করছে।

নাম প্রকাশে অনিচ্ছুক তালেবানের এক শীর্ষ নিরাপত্তা কর্মকর্তা বলেন, প্রাথমিক তদন্তে জানা গেছে, সবজির একটি ভ্যানে বিস্ফোরক রাখা ছিল। বিস্ফোরণে নারী, শিশুসহ ৫০ জনের বেশি হতাহত হয়েছে বলে উল্লেখ করেন তিনি।

ওই কর্মকর্তা আশঙ্কা প্রকাশ করে জানিয়েছেন, নিহতের সংখ্যা আরও বাড়তে পারে কারণে আহতদের মধ্যে বেশির ভাগের অবস্থাই বেশ গুরুতর।

আফগানিস্তানে ২০১৪ সাল থেকে সক্রিয় হয়ে উঠেছে আইএস। গত বছরের আগস্টে তালেবান দেশটির ক্ষমতা গ্রহণের পর থেকে আইএসকে সবচেয়ে গুরুতর নিরাপত্তা চ্যালেঞ্জ হিসেবেই দেখা হচ্ছে।

এই কট্টরপন্থি জঙ্গি গোষ্ঠী আফগানিস্তানে সাম্প্রতিক সময়ে যেসব হামলা হয়েছে সেগুলোর দায় স্বীকার করেছে। এসব হামলার বেশিরভাগই সংখ্যালঘু শিয়া সম্প্রদায়ের ওপর চালানো হয়েছে।

 

শেয়ারবাজার নিউজ/খা.হা.


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.