আজ: বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২ইং, ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৩০শে সফর, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ অগাস্ট ২০২২, সোমবার |



kidarkar

সিকিউরিটিজ আইন নিয়ে বিএসইসি ও সিএসই’র প্রশিক্ষণ সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও চিটাগং স্টক এক্সচেঞ্জ পিএলসির (সিএসই) উদ্যোগে দুই দিনব্যাপী সিকিউরিটিজ আইন প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। ৭ ও ৮ আগস্ট সিএসই’র চট্টগ্রামস্থ প্রধান কার্যালয়ে এ প্রশিক্ষণ কর্মসূচী অনুষ্ঠিত হয়।
প্রশিক্ষণ পরিচালনা করেন বিএসইসির এসআরআই বিভাগের পরিচালক মো. মনসুর রহমান, অতিরিক্ত পরিচালক মোহাম্মদ গোলাম কিবরিয়া ও সহকারী পরিচালক আলি আহসান।
এতে উপস্থিত ছিলেন সিএসই’র ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) মো. গোলাম ফারুক, চিফ রেগুলেটরি অফিসার (সিআরও) মোহাম্মদ মাহাদি হাসান, ক্লিয়ারিং, সেটলমেন্ট ও লিস্টিং বিভাগের প্রধান এ কে এম শাহরোজ আলম, সারভেইলেন্স ও মার্কেট অপারেশন্স বিভাগের প্রধান মো. নাহিদুল ইসলাম খান প্রমুখ। মূল অনুষ্ঠান পরিচালনা করেন সিএসই-র ট্রেনিং ও এওয়ারনেস বিভাগের প্রধান এম সাদেক আহমেদ।
অনুষ্ঠানে বক্তারা সিকিউরিটিজ আইন মেনে চলার বিষয়ে গুরুত্ব আরোপ করেন। আইনের সমূহ বিষয় অনুধাবনের জন্য তারা সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া কিছু প্রতারনামূলক দুর্ঘটনার উল্লেখ করে বলেন, ব্রোকারেজ হাউসের মালিক ও ব্যবস্থাপনা পক্ষ গ্রাহকদের অর্থ আত্মসাত করায় শেয়ারবাজারের ব্যাপারে অনেক গ্রাহকের আস্থা নষ্ট হয়েছে । এ ধরনের দুর্ঘটনার পুনরাবৃত্তি না ঘটানোর জন্য এবং গ্রাহকের অর্থ ও সিকিউরিটিজ এর নিরাপত্তা প্রদানের জন্যে বক্তারা সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানান । এ ব্যাপারে বর্তমান কমিশন ও স্টক এক্সচেঞ্জ এর তদারকি ও নজরদারি যে আরো বেগবান হয়েছে তাও অংশগ্রহণকারীদের অবহিত করা হয় । একটি স্বচ্ছ ও বেগবান পুঁজিবাজারের জন্য যথাযথ সিকিউরিটিজ আইনের যথাযথ জ্ঞান অর্জন ও প্রয়োগের গুরুত্তারোপ উক্ত অনুষ্ঠানটি যথেষ্ট উপকারি ও সহায়ক বলে সংশ্লিষ্টরা মনে করেন ।
দু’দিনের উক্ত অনুষ্ঠানে সিএসই’র চট্টগ্রাম ভিত্তিক প্রায় ৬০টি ব্রোকারেজ হাউসের শতাধিক অথরাইজড রেপ্রেজেনটেটিভ ও কমপ্লায়েন্স অফিসারেরা যোগদান করেন। অনুষ্ঠানটি খুবই ফলপ্রসূ ও সময়োপযোগী হয়েছে বলে অংশগ্রহণকারীরা অভিমত পোষণ করেন। তারা এ ধরনের অনুষ্ঠান নিয়মিত বিরতিতে আয়োজন করার জন্য সিএসই’র সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ করেন।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.