আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১১ অগাস্ট ২০২২, বৃহস্পতিবার |

kidarkar

অর্ধবার্ষিকে মুনাফা বেড়েছে ২০ বিমা কোম্পানির

নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত বিমা খাতের ৫৪টি কোম্পানির মধ্যে ১২টি জীবন বিমা কোম্পানি। বাকি ৪২টি সাধারণ বিমা কোম্পানি। এই ৪২টি সাধারণ বিমার মধ্যে দুই প্রান্তিকে বা ছয় মাসের (জানুয়ারি-জুন’২২) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে ৪০টি কোম্পানি। এরমধ্যে ২০টি কোম্পানির মুনাফা বেড়েছে এবং ২০টির মুনাফা কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে।

মুনাফা বৃদ্ধি পাওয়া ২০ কোম্পানির মধ্যে রয়েছে ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, সেনা কল্যাণ ইন্স্যুরেন্স, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স, কর্ণফুলী ইন্স্যুরেন্স, প্রাইম ইন্স্যুরেন্স, রিপাবলিক ইন্স্যুরেন্স, ফেডারেল ইন্স্যুরেন্স, ইউনিয়ন ইন্স্যুরেন্স, রিলায়েন্স নর্দার্ণ ইসলামি ইন্স্যুরেন্স, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, দেশ জেনারেল ইন্স্যুরেন্স, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, ইসলামি ইন্স্যুরেন্স, প্রগতি ইন্স্যুরেন্স, প্রভাতি ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

কোম্পানিগুলোর মুনাফা প্রবৃদ্ধির হার অনুযায়ি আলোচনা করা হলো-

প্রাইম ইন্স্যুরেন্স: দুই প্রান্তিকে তথা ৬ মাসে (জানুয়ারি-জুন’২২) ইপিএস (ইপিএস) হয়েছে ২ টাকা ১০ পয়সা। আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ৭৫ পয়সা। আগের বছরের তুলোনায় কোম্পানিটির মুনাফা বেড়েছে ১ টাকা ৩৫ পয়সা বা ১৮০ শতাংশ।

মার্কেন্টাইল ইন্স্যুরেন্স: দ্বিতীয় প্রান্তিকে তথা ৬ মাসে (জানুয়ারি-জুন’২২) ইপিএস হয়েছে ১ টাকা ০৯ পয়সা। আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ৭৯ পয়সা। আগের বছরের তুলোনায় কোম্পানিটির মুনাফা বেড়েছে ৩০ পয়সা বা ৩৭.৯৭ শতাংশ।

সিটি জেনারেল ইন্স্যুরেন্স: দুই প্রান্তিকে তথা ৬ মাসে (জানুয়ারি-জুন’২২) ইপিএস হয়েছে ১ টাকা ০৪ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিলো ৮১ পয়সা। আগের বছরের তুলোনায় কোম্পানিটির মুনাফা বেড়েছে ২৩ পয়সা বা ২৮.৩৯ শতাংশ।

ক্রিস্টাল ইন্স্যুরেন্স: দুই প্রান্তিকে তথা ৬ মাসে (জানুয়ারি-জুন’২২) কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৩০ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিলো ১ টাকা ০৯ পয়সা। আগের বছরের তুলোনায় কোম্পানিটির মুনাফা বেড়েছে ২১ পয়সা বা ১৯.২১ শতাংশ।

নর্দার্ণ ইসলামি ইন্স্যুরেন্স: দুই প্রান্তিকে তথা ৬ মাসে (জানুয়ারি-জুন’২২) ইপিএস হয়েছে ৯৭ পয়সা। আগের বছরের একই সময়ে আয় ছিল ৮৩ পয়সা। আগের বছরের তুলোনায় কোম্পানিটির মুনাফা বেড়েছে ১৪ পয়সা বা ১৬.৮৬ শতাংশ।

দেশ জেনারেল ইন্স্যুরেন্স: দুই প্রান্তিক (জানুয়ারী-জুন’২২) বা ৬ মাসে কোম্পানিটির ইপিএস হয়েছে ৮৩ পয়সা। এর আগের বছর একই সময়ে আয় ছিল ৭২ পয়সা। আগের বছরের তুলোনায় কোম্পানিটির মুনাফা বেড়েছে ১১ পয়সা বা ১৫.২৭ শতাংশ।

কর্ণফুলী ইন্স্যুরেন্স: দুই প্রান্তিকে তথা ৬ মাসে (জানুয়ারি-জুন’২২) ইপিএস হয়েছে ১ টাকা ১৬ পয়সা। আগের বছরের একই সময়ে আয় ছিল ১ টাকা ০১ পয়সা। আগের বছরের তুলোনায় কোম্পানিটির মুনাফা বেড়েছে ১৫ পয়সা বা ১৪.৮৫ শতাংশ।

এক্সপ্রেস ইন্স্যুরেন্স: দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়া‌রি-জুন’২২) ইপিএস হয়েছে ৯৭ পয়সা। গত বছরের একই সময়ে ছিল ৮৫ পয়সা। আগের বছরের তুলোনায় কোম্পানিটির মুনাফা বেড়েছে ১২ পয়সা বা ১৪.১১ শতাংশ।

বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স:দুই প্রান্তিকে তথা ৬ মাসে (জানুয়ারি-জুন’২২) ইপিএস হয়েছে ২ টাকা ২৪ পয়সা। আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ২ টাকা ০৪ পয়সা। আগের বছরের তুলোনায় কোম্পানিটির মুনাফা বেড়েছে ২০ পয়সা বা ৯.৮০ শতাংশ।

রিপাবলিক ইন্স্যুরেন্স: দুই প্রান্তিকে তথা ৬ মাসে (জানুয়ারি-জুন’২২) ইপিএস হয়েছে ১ টাকা ২৬ পয়সা। আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ১৫ পয়সা। আগের বছরের তুলোনায় কোম্পানিটির মুনাফা বেড়েছে ১১ পয়সা বা ৯.৫৬ শতাংশ।

ইউনিয়ন ইন্সুরেন্স: দ্বিতীয় প্রান্তিকে তথা ৬ মাসে (জানুয়ারি-জুন’২২) কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ১ পয়সা। গত বছরের একই সময়ে ছিল ৯৪ পয়সা। আগের বছরের তুলোনায় কোম্পানিটির মুনাফা বেড়েছে ০৭ পয়সা বা ৭.৪৪ শতাংশ।

ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স: দুই প্রান্তিকে তথা ৬ মাসে (জানুয়ারি-জুন’২২) শেয়ার প্রতি সমন্বিত আয় হয়েছে ৮০ পয়সা। আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ৭৫ পয়সা। আগের বছরের তুলোনায় কোম্পানিটির মুনাফা বেড়েছে ৫ পয়সা বা ৬.৬৬ শতাংশ।

প্রভাতী ইন্স্যুরেন্স: দুই প্রান্তিকে বা ৬ মাসে (জানুয়ারী-জুন’২২) কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৯৩ পয়সা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৮২ পয়সা। আগের বছরের তুলোনায় কোম্পানিটির মুনাফা বেড়েছে ১১ পয়সা বা ৬.০৪ শতাংশ।

সেনা কল‌্যাণ ইন্স‌্যু‌রেন্স: দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়া‌রি-জুলাই’২২) শেয়ার প্রতি সম‌ন্বিত আয় হয়েছে ১ টাকা ৮৫ পয়সা, যা গত বছরের একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৭৫ পয়সা ছিল। আগের বছরের তুলোনায় কোম্পানিটির মুনাফা বেড়েছে ১০ পয়সা বা ৫.৭১ শতাংশ।

সেন্ট্রাল ইন্স্যুরেন্স: দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি’২২-জুন’২২) কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ২৫ পয়সা। গত বছরের একই সময়ে ছিল ১ টাকা ২১ পয়সা। আগের বছরের তুলোনায় কোম্পানিটির মুনাফা বেড়েছে ০৪ পয়সা বা ৩.৩০ শতাংশ।

ইসলামী ইন্স্যুরেন্স: দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়া‌রি-জুন’২২) ইপিএস হয়েছে ১ টাকা ২৬ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ২২ পয়সা। আগের বছরের তুলোনায় কোম্পানিটির মুনাফা বেড়েছে ০৪ পয়সা বা ৩.২৭ শতাংশ।

ফেডা‌রেল ইন্স‌্যু‌রেন্স: দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়া‌রি-জুলাই’২২) ইপিএস হয়েছে ৬৫ পয়সা, যা গত বছরের একই সময়ে ইপিএস ছিল ৬৩ পয়সা ছিল। আগের বছরের তুলোনায় কোম্পানিটির মুনাফা বেড়েছে ০২ পয়সা বা ৩.১৭ শতাংশ।

এ‌শিয়া প‌্যা‌সি‌ফিক জেনা‌রেল ইন্স‌্যু‌রেন্স: দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়া‌রি-জুলাই’২২) ইপিএস হয়েছে ২ টাকা ০২ পয়সা, যা গত বছরের একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৯৭ পয়সা ছিল। আগের বছরের তুলোনায় কোম্পানিটির মুনাফা বেড়েছে ০৫ পয়সা বা ২.৯৩ শতাংশ।

প্রগতি ইন্স্যুরেন্স: দুই প্রান্তিক (জানুয়ারী-জুন’২২) বা ৬ মাসে কোম্পানিটির ইপিএস হয়েছে ৩ টাকা ১৭ পয়সা। এর আগের বছর একই সময়ে আয় ছিল ৩ টাকা ১১ পয়সা। আগের বছরের তুলোনায় কোম্পানিটির মুনাফা বেড়েছে ০৬ পয়সা বা ১.৯২ শতাংশ।

রিলায়েন্স ইন্সুরেন্স: দুই প্রান্তিকে তথা ৬ মাসে (জানুয়ারি-জুন’২২) কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৩৭ পয়সা। গত বছরের একই সময়ে ছিল ৩ টাকা ৩১ পয়সা। আগের বছরের তুলোনায় কোম্পানিটির মুনাফা বেড়েছে ০৬ পয়সা বা ১.৮১ শতাংশ।

১ টি মতামত “অর্ধবার্ষিকে মুনাফা বেড়েছে ২০ বিমা কোম্পানির”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.