আজ: বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২ইং, ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৩০শে সফর, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ অগাস্ট ২০২২, শনিবার |



kidarkar

বিশ্বরেকর্ড গড়লেন ডোয়াইন ব্রাভো

স্পোর্টস ডেস্ক:কাইরন পোলার্ড দিনদুয়েক আগেই করেছিলেন এক বিশ্বরেকর্ড। প্রথম ক্রিকেটার হিসেবে তিনি ছুঁয়েছিলেন ৬০০ টি-টোয়েন্টি ম্যাচের মাইলফলক। এবার তার সাবেক উইন্ডিজ সতীর্থ ডোয়াইন ব্রাভো গড়েছেন আরেক বিশ্বরেকর্ড। ক্রিকেটের ক্ষুদ্রতর ফরম্যাটে প্রথম ক্রিকেটার হিসেবে তুলে নিয়েছেন ৬০০ উইকেট।

গত বৃহস্পতিবার দ্য হান্ড্রেডে নর্দার্ন সুপারচার্জার্সের হয়ে ওভাল ইনভিন্সিবলসের বিপক্ষে এই রেকর্ড ছুঁয়েছেন উইন্ডিজ তারকা। এই রেকর্ড ছুঁতে ব্রাভো বল করেছেন ৫১৬ ইনিংসে। গত ১১ আগস্ট ব্রাভো ওভালের ইনিংসের ২০তম বলে এলবিডব্লিউর ফাঁদে ফেলে শিকার করেন রাইলি রুশোকে। এরপর ইনিংসের ৮৯তম বলে স্লোয়ার বলে স্যাম কারানকে বিদায় করেন। তাতেই তিনি ছুঁয়ে ফেলেন ৬০০তম টি-টোয়েন্টি উইকেটের মাইলফলক।

তিনি ৬০০ ছুঁয়েছেন, তার কাছে থাকা বোলার রশিদ খানও তার চেয়ে আছেন যোজন যোজন ব্যবধানে পিছিয়ে। টি-টোয়েন্টিতে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারির উইকেটসংখ্যা ৪৬৬টি। তার চেয়ে ছয় উইকেট কম শিকার করে তালিকার তিনে আছেন সুনীল নারাইন। ৪৫১ উইকেট নিয়ে চারে আছেন ইমরান তাহির। পাঁচে আছেন সাকিব আল হাসান, ৪১৮ উইকেট শিকার করেছেন তিনি।

২০০৬ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি অভিষেক হয়েছে তার। এরপর থেকে ২৫টি ভিন্ন ভিন্ন টি-টোয়েন্টি দলে খেলেছেন তিনি, একাধিক টি-টোয়েন্টি লিগে খেলার অভিজ্ঞতা আছে তার ঝুলিতে। তার ৬০০ উইকেটের ৭৮টি এসেছে উইন্ডিজের জার্সি গায়ে।

এখানেই শেষ নয়। ব্রাভোর কীর্তি আছে আইপিএলেও। এখানে ১৮৩ উইকেট শিকার করেছেন তিনি। বেশ কয়েকবার জিতেছেন সেরা বোলারের স্বীকৃতি পার্পল ক্যাপ। আইপিএলের সর্বোচ্চ উইকেটশিকারীও তিনিই।

৬০০ উইকেটের মাইলফলক ছোঁয়ার দিনেও অবশ্য হাসিটা খুব বেশিক্ষণ থাকেনি তার। দল যে হেরে গেছে একটু পরেই! তার দল সুপারচার্জার্স ১৫৮ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়েছিল ওভালের সামনে। সেই লক্ষ্য ওভাল পেরিয়ে গেছে ইনিংসের তিন বল বাকি থাকতেই।

তবে তাতে ব্রাভোর কীর্তিটা ম্লান হয়ে যাচ্ছে না একটুও। টি-টোয়েন্টি যখন জনপ্রিয়তার শীর্ষে উঠে যাচ্ছে, সেই সময়ে তিনি গড়লেন এই কীর্তি। তাতে যে তিনি ইতিহাসের পাতাতেই নিজের নাম সোনার হরফে লিখিয়ে গেলেন, তা বলাই বাহুল্য।

 

শেয়ারবাজার নিউজ/খা.হা.

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.