আজ: বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২ইং, ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৩০শে সফর, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

১৪ অগাস্ট ২০২২, রবিবার |



kidarkar

রেস ম্যানেজমেন্টের ফান্ডগুলোর ২০৭ কোটি টাকার নগদ লভ্যাংশ ঘোষণা

শেয়ারবাজার রিপোর্ট:পুঁজিবাজারের মন্দায়ও দেশের দ্বিতীয় বৃহত্তম মিউচ্যুয়াল ফান্ড পরিচালনা করা রেস অ্যাসেট ম্যানেজম্যান্টের ফান্ডগুলোর ট্রাস্টি ২০২১-২২ অর্থবছরের ব্যবসায় ২০৭ কোটি টাকার বেশি নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। যা সর্বোচ্চ ফান্ড পরিচালনা করা আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্টের থেকেও বেশি।

রবিবার (১৪ আগস্ট) রেস ম্যানেজেমেন্টের পরিচালিত ফান্ডগুলোর ট্রাস্টি এই লভ্যাংশ ঘোষণা করেছে।

শ্রীলঙ্কার মন্দা ও ডলার সংকটের কারনে ২০২১-২২ অর্থবছরের শেষার্ধে শেয়ারবাজারে বড় পতন হয়। যাতে করে শেয়ারবাজার আয়ের প্রধান উৎস হিসেবে ফান্ডগুলোর ওই সময় মুনাফায় ধস নামে। তারপরেও ফান্ডগুলো ভালো লভ্যাংশ ঘোষণা করছে। যা থেকে বাদ যায়নি রেস ম্যানেজমেন্টের ফান্ডগুলোও।

রেসের ১১ ফান্ডের (অতালিকাভুক্ত ১টি) ট্রাস্টি ২০২১-২২ অর্থবছরের ব্যবসায় গড় ৭.৯১% হারে ২০৭ কোটি ৩৩ লাখ টাকার নগদ লভ্যাংশ ঘোষনা করেছে। এরমধ্যে তালিকাভুক্ত ১০ ফান্ডের ইউনিটহোল্ডারদের জন্য ৭.২৫% হারে ২০২ কোটি ৩৮ লাখ টাকার লভ্যাংশ ঘোষণা করা হয়েছে।

এদিকে ফান্ডগুলো ১০ টাকা অভিহিত মূল্য বিবেচনায় লভ্যাংশ ঘোষণা করলেও সবগুলোর ইউনিট দর ১০ টাকার নিচে অবস্থান করছে। যে কারনে প্রকৃত লভ্যাংশ (ডিভিডেন্ড ইল্ড) ফান্ডগুলোর ঘোষণার তুলনায় বেশি হবে।

এ বছর রেসের সর্বোচ্চ ১১% হারে (অভিহিত মূল্য বা ১০ টাকা বিবেচনায়) লভ্যাংশ ঘোষণা করা ইবিএল এনআরবি মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট দর রয়েছে ৭.৪০ টাকা। এই ৭.৪০ টাকার উপর লভ্যাংশ পাওয়া যাবে ১.১০ টাকা।

ফান্ডগুলোর মধ্যে রবিবার লেনদেন শেষে সর্বোচ্চ ৭.৪০ টাকায় যৌথভাবে রয়েছে ইবিএল এনআরবি ও ইবিএল ফার্স্ট ফান্ড। আর সর্বনিম্ন ৫.২০ টাকায় আছে সর্বনিম্ন ৬% লভ্যাংশ ঘোষণা করা ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ফান্ড।

উল্লেখ্য, এ বছর রেস ম্যানেজমেন্ট পরিচালিত শেয়ারবাজারে অতালিকাভুক্ত রেস স্পেশাল অপরচুনিটিজ ইউনিট ফান্ড থেকে ১৪.৫০% হারে ৪ কোটি ৯৫ লাখ টাকার নগদ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে।

 

শেয়ারবাজার নিউজ/খা.হা.

৩ উত্তর “রেস ম্যানেজমেন্টের ফান্ডগুলোর ২০৭ কোটি টাকার নগদ লভ্যাংশ ঘোষণা”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.