আজ: সোমবার, ০৩ অক্টোবর ২০২২ইং, ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৫ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২৭ জুলাই ২০১৫, সোমবার |


kidarkar

সহযোগী প্রতিষ্ঠানের মালিকানা নিবে আরএকে সিরামিকস


RAK-CERAMIKশেয়ারবাজার রিপোর্ট: সহযোগী ২ প্রতিষ্ঠানের শতভাগ মালিকানা গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত সিরামিকস খাতের কোম্পানি  আরএকে সিরামিকস লিমিটেডের পরিচালনা পর্ষদ। এগুলো হলো: আরএকে পাওয়ার কোম্পানি লিমিটেড ও আরএকে সিকিউরিটি অ্যান্ড সার্ভিসেস। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, বর্তমানে এ ২ কোম্পানিতে আরএকে সিরামিকসের শেয়ার ধারণের পরিমাণ যথাক্রমে ৫৭ শতাংশ ও ৩৫ শতাংশ। আরএকে পাওয়ারের ১০০ টাকা মূল্যের ৮ লাখ ৮১ হাজার ৫০০টি শেয়ার ২৫৫ টাকা করে ক্রয় করবে আরএকে সিরামিকস। এ জন্য ব্যয় হবে ২২ কোটি ৪৭ লাখ ৮২ হাজার ৫০০ টাকা। এই শেয়ার ক্রয় করলে আরএকে পাওয়ার কোম্পানির ৫৭ শতাংশ থেকে ১০০ শতাংশ মালিকানা চলে যাবে আরএকে সিরামিকসের নিকট।

অপরদিকে ৩৫ শতাংশ মালিকানা থাকায় আরএকে সিকিউরিটি অ্যান্ড সার্ভিসেসের ১০০ টাকা মূল্যমানের প্রতিটি শেয়ার ২৮৭৫ টাকায় ক্রয় করবে আরএকে সিরামিকস। এ জন্য তারা সিকিউরিটি হাউসটির অন্যান্য মালিকদের কাছ থেকে ৬ হাজার ৫০০টি শেয়ার ক্রয় করবে। এ জন্য ব্যয় হবে ১ কোটি ৮৬ লাখ ৮৭ হাজার ৫০০ টাকা।

এদিকে আরেক সহযোগী প্রতিষ্ঠান আরএকে পেইন্টসের ধারণকৃত সব শেয়ার বিক্রি করবে আরএকে সিরামিকস। প্রতিটি ১০০ টাকা দরের ২৪ লাখ ৬৭ হাজার ৫০০ টি শেয়ার ৯০ টাকা দরে আর এ কে সিরামিকসের ব্যবস্থাপনা পরিচালক এস এ কে আকরামুজ্জামানের কাছে বিক্রি করবে। শেয়ার বিক্রি বাবদ আর এ কে সিরামিকস পাবে ২২ কোটি ২০ লাখ ৭৫ হাজার টাকা।

শেয়ারহোল্ডারদের সম্মতি ও নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনসাপেক্ষে এসব সিদ্ধান্ত কার্যকর হবে বলে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে। এজন্য শেয়ার হোল্ডারদের সম্মতি আদায়ে আগামী ২০ সেপ্টেম্বর বিশেষ সাধারণ সভা (ইজিএম) আহ্বান করেছে কোম্পানিটি। ওইদিন সকাল সাড়ে ১০টায়, রাজধানীর খিলক্ষেতের জোয়ার সাহারায় অবস্থিত ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে  অনুষ্ঠিত হবে এ কোম্পানির ইজিএম। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৭ আগস্ট।

 

শেয়ারবাজারনিউজ/অ


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.