আজ: রবিবার, ০২ অক্টোবর ২০২২ইং, ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৪ঠা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২৭ জুলাই ২০১৫, সোমবার |


kidarkar

সূচক ও লেনদেনে ভাঁটা


indexশেয়ারবাজার রিপোর্ট:  সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচক ও লেনদেনে লেগেছে ভাঁটা। এদিন শুরু থেকেই সূচকে মিশ্র প্রবণতা বিরাজ করে আর লেনদেন শেষ হয় নিম্মমুখী প্রবণতায়। এর ফলে ২য় দিনের মতো পতনে রয়েছে বাজার। সোমবার সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও উভয় বাজারে কমেছে লেনদেন।

বিনিয়োগকারীরা মূলধন বৃদ্ধিজনিত মুনাফা তুলে নেওয়ার প্রবণতার কারণে আজকের বাজারে কমেছে বেশ কিছু কোম্পানির শেয়ার দর। তবে সার্বিক নিম্নমুখী ধারার পরও কিছু শেয়ারের দর উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে। তবে গত কয়েক দিন ধরে যেসব শেয়ারের দর ক্রমাগত বাড়ছিল, সেগুলোর দর কমেছে। আর শেয়ারবাজারে একদিন সূচক বাড়বে আরেকদিন কমবে এমনটাই স্বাভাবিক। কেননা ধারবাহিক উত্থান কিংবা  পতন কোনোটাই বিনিয়োগকারীদের জন্য সুফল নয়। এটা হলে শেয়ারবাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা হারিয়ে যায় বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৭৭৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৮২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৬৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৯টির, কমেছে ১৪৯টির আর অপরিবর্তিত রয়েছে ৪০টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৬৪৮ কোটি ২৩ লাখ ৯৪ হাজার টাকা।

এর আগে রোববার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২১ পয়েন্ট কমে অবস্থান করে ৪৭৮৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করে ১১৮৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করে ১৮৭৬ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৭৫৪ কোটি ৮৯ লাখ ৬৮ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১০৬ কোটি ৬৫ লাখ ৭৪ হাজার টাকা বা ১৪.১৩ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৯০৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৫টির, কমেছে ১৩৫টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৩টির। যা টাকায় লেনদেন হয়েছে ৪৬ কোটি ৪৭ লাখ ৯৮ হাজার টাকা।

এর আগে রোববার সিএসইর সাধারণ মূল্যসূচক ৩৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৯২৬ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৫৩ কোটি ৭১ লাখ ৭৮ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন কমেছে ৭ কোটি ২৩ লাখ ৮০ হাজার টাকা।

 

শেয়ারবাজারনিউজ/অ


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.