আজ: শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২ইং, ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২৯ জুলাই ২০১৫, বুধবার |



kidarkar

স্বাভাবিক পতনে শেয়ারবাজার

indexশেয়ারবাজার রিপোর্ট:  সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের নিম্মমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এদিন শুরুতে উত্থান বিরাজ করলেও কিছুক্ষণ পর ধীরে ধীরে পড়তে থাকে সূচক। মঙ্গলবার সূচক কমলেও বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর স্বল্প মূলধনি ও দুর্বল মৌলভিত্তির কোম্পানির শেয়ারের দর বেড়েছে তুলনামূলক বেশি। তবে টাকার অংকে উভয় বাজারে কিছুটা কমেছে লেনদেন।

দেশের শেয়ারবাজারে একদিন সূচক বাড়বে আরেক দিন কমবে এমনটাই স্বাভাবিক। এরই ধারবাহিকতায় আজকের বাজার পতনকে সংশোধন ও স্বাভাবিক বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৭৭৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৮৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৬৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৫টির, কমেছে ১৩৮টির আর অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৬৩০ কোটি ২৩ লাখ ৭৬ হাজার টাকা।

এর আগে মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৭৭৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১৮৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৮৭৯পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৭২০ কোটি ১২ লাখ ৫০ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৮৯ কোটি ৮৮ লাখ ৭৪ হাজার টাকা বা ১২.৪৮ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৪১ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৯২০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৬টির, কমেছে ১২৮টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩২টির। যা টাকায় লেনদেন হয়েছে ৫১ কোটি ৬৬ লাখ ৮৬ হাজার টাকা।

এর আগে মঙ্গলবার সিএসইর সাধারণ মূল্যসূচক ৬১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৯৬৮ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৫৪ কোটি ৮৬ লাখ ৮৪ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন কমেছে ৩ কোটি ১৯ লাখ ৯৮ হাজার টাকা।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.