আজ: বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২ইং, ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৩০শে সফর, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

১৮ সেপ্টেম্বর ২০২২, রবিবার |



kidarkar

সাত কলেজের অনার্স ৩য় বর্ষের চূড়ান্ত পরীক্ষা চলছে

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাতটি কলেজের ২০২১ সালের অনার্স তৃতীয় বর্ষের চূড়ান্ত পরীক্ষা শুরু হয়েছে।

রোববার (১৮ সেপ্টেম্বর) দুপুর ২টায় রাজধানীর সাতটি কেন্দ্রে একযোগে এই পরীক্ষা শুরু হয়েছে। চলবে সন্ধ্যা ছয়টা পর্যন্ত।

এতে সাত কলেজের অনার্সের দর্শন, সমাজবিজ্ঞান, গার্হস্থ্য অর্থনীতি, বাংলা, ইংরেজি, আরবি, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, দর্শন, ইসলামিক স্টাডিজ, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, সমাজকর্ম, অর্থনীতি, মার্কেটিং, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং, হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা, পদার্থবিজ্ঞান, রসায়ন, উদ্ভিদবিজ্ঞান, প্রাণিবিদ্যা, গণিত, ভূগোল ও পরিবেশ, মৃত্তিকাবিজ্ঞান, মনোবিজ্ঞান এবং পরিসংখ্যান বিভাগের নিয়মিত, অনিয়মিত, মানোন্নয়ন পরীক্ষার্থীরা অংশ নিয়েছেন।

আগামী ১৪ নভেম্বর এই পরীক্ষা শেষ হবে।

রাজধানীর সাতটি কেন্দ্রে একযোগে এই পরীক্ষা চলছে। কেন্দ্রগুলো হচ্ছে- ঢাকা কলেজ (কেন্দ্র কোড- ১০১), ইডেন মহিলা কলেজ (কেন্দ্র কোড- ১০২), বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজ (কেন্দ্র কোড- ১০৩), কবি নজরুল সরকারি কলেজ (কেন্দ্র কোড- ১০৪), সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ (কেন্দ্র কোড- ১০৫), সরকারি বাঙলা কলেজ (কেন্দ্র কোড- ১০৬) এবং সরকারি তিতুমীর কলেজ (কেন্দ্র কোড- ১০৭)।

এরমধ্যে ঢাকা কলেজ কেন্দ্রে পরীক্ষা দিচ্ছেন ইডেন মহিলা কলেজের বি.এ., বি.এস.এস., বি.এস.সি. এর শিক্ষার্থীরা, ইডেন মহিলা কলেজ কেন্দ্রে পরীক্ষা দিচ্ছেন ঢাকা কলেজের শিক্ষার্থীরা, বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজ কেন্দ্রে পরীক্ষা দিচ্ছেন ইডেন মহিলা কলেজের বি.বি.এ. এর শিক্ষার্থীরা, কবি নজরুল সরকারি কলেজ কেন্দ্রে পরীক্ষা দিচ্ছেন সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ ও বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজের শিক্ষার্থীরা।

এছাড়া, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ কেন্দ্রে পরীক্ষা দিচ্ছেন কবি নজরুল সরকারি কলেজের শিক্ষার্থীরা,  সরকারি বাঙলা কলেজ কেন্দ্রে পরীক্ষা দিচ্ছেন সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থীরা এবং সরকারি তিতুমীর কলেজ কেন্দ্রে পরীক্ষা দিচ্ছেন সরকারি বাঙলা কলেজের শিক্ষার্থীরা।

পরীক্ষার্থীদের মানতে হবে ৩ নির্দেশনা:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের দপ্তর থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে অনার্স তৃতীয় বর্ষের চূড়ান্ত পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের জন্য তিনটি নির্দেশনা দেওয়া হয়েছে। এগুলো হচ্ছে-

১. পরীক্ষার্থীরা কেবলমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইস্যু করা প্রবেশপত্র নিয়েই হলে প্রবেশ করতে পারবেন। অন্যথায় কাউকে কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে না।

২. পরীক্ষার্থীদের প্রবেশপত্র স্ব-স্ব কলেজের অধ্যক্ষ কর্তৃক মনোনীত প্রতিনিধির মাধ্যমে সংগ্রহ করতে হবে।

৩. পরীক্ষা চলাকালীন সময়ে কেন্দ্রে মোবাইল ফোন, ডিজিটাল ঘড়ি ও যেকোনো ইলেকট্রনিক ডিভাইস যা মোবাইল ফোনে সংযোগ করা যায় তা বহন করা সম্পূর্ণ নিষিদ্ধ।

এদিকে দ্রুত সময়ের মধ্যে স্নাতক ও স্নাতকোত্তর শ্রেণির সব চূড়ান্ত পরীক্ষা সম্পন্ন করা হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ। তিনি বলেন, করোনার কারণে দীর্ঘ ছুটির ফলে যে সেশন জট হওয়ার সম্ভাবনা ছিল বর্তমানে সেটি অনেকাংশেই কাটিয়ে ওঠা সম্ভব হয়েছে। আমরা আট মাসের মধ্যেই সেশন শেষ করে দ্বিতীয় বর্ষের পরীক্ষা নিতে পেরেছি।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.