আজ: সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩ইং, ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৩ই রজব, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

১৮ সেপ্টেম্বর ২০২২, রবিবার |


kidarkar

সিএসএমই খাতে যৌথভাবে কাজ করবে ডিসিসিআই ও এসএমই ফাউন্ডেশন


নিজস্ব প্রতিবেদক : সিএসএমই খাতে অর্থায়ন সহজীকরণ ও দক্ষতা উন্নয়নে যৌথভাবে কাজ করবে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) ও ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন (এসএমই ফাউন্ডেশন)। এ লক্ষ্যে প্রতিষ্ঠান দুটির মধ্যে সহযোগিতা স্মারক সই হয়েছে।

রোববার (১৮ সেপ্টেম্বর) ডিসিসিআই অডিটোরিয়ামে ঢাকা চেম্বারের মহাসচিব আফসারুল আরিফিন এবং এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এ সহযোগিতা স্মারকে সই করেন।

এ স্মারকের আওতায় দেশের সিএমএসএমই খাতের সার্বিক উন্নয়ন ও সম্ভাব্য আর্থিক সহায়তা প্রাপ্তিতে সহযোগিতা দেওয়া, সারাদেশে এসএমই খাতের ক্লাস্টার উন্নয়ন, রপ্তানি বৃদ্ধি ও রপ্তানি পণ্যের বহুমুখীকরণ, এলডিসি পরবর্তী সময়ের চ্যালেঞ্জ মোকাবিলায় সিএমএসএমই খাতের দক্ষতা বৃদ্ধি, প্রশিক্ষণ কর্মসূচি ও গবেষণা কার্যক্রম পরিচালনায় যৌথভাবে কাজ করবে প্রতিষ্ঠান দুটি।

চুক্তি সই অনুষ্ঠানে ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমান জানান, দেশের এসএমই খাতের উন্নয়নে এসএমই ফাউন্ডেশন প্রতিষ্ঠালগ্ন থেকেই প্রতিষ্ঠানটির সঙ্গে একযোগে কাজ করছে এবং আজকের এ সহযোগিতা চুক্তি পূর্ববর্তী কাজের ধারাবাহিকতাকে আরও বেগবান করবে।

তিনি বলেন, দেশের সিএমএসএমই খাতের উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়ন, উৎপাদিত পণ্যের বহুমুখীকরণ, বাজার সম্প্রসারণ, ঋণ সহায়তা প্রাপ্তি সহজীকরণ এবং প্রয়োজনীয় নীতিমালা প্রণয়ন ও সংস্কারের ক্ষেত্রে ডিসিসিআই এবং এসএমই ফাউন্ডেশন যৌথভাবে কাজ করলে এ খাতের উদ্যোক্তাদের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা সম্ভব হবে।

অন্যদিকে এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন ড. মো. মাসুদুর রহমান বলেন, আমাদের অর্থনৈতিক কার্যক্রমের বেশির ভাগই ঢাকা ও চট্টগ্রামকেন্দ্রিক। তবে সারাদেশে অর্থনীতির কার্যক্রমকে ছড়িয়ে দিতে হলে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের বিকাশের কোনো বিকল্প নেই।

তিনি বলেন, কোভিডকালে এসএমইদের অর্থায়নে সহায়তার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক ২৩ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে। তবে এ খাতের উদ্যোক্তাদের অর্থায়ন নিশ্চিতকল্পে নীতিমালা সহজীকরণ ও আইনের সংস্কার একান্ত আবশ্যক।

বৈশ্বিক বাণিজ্যের প্রতিযোগিতার চ্যালেঞ্জ মোকাবিলায় দেশীয় উদ্যোক্তাদের গবেষণা, প্রশিক্ষণ ও নতুন পণ্য উদ্ভাবনে বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানান এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন।

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান বলেন, শিল্পনীতিতে ২০২৭ সালে জাতীয় অর্থনীতিতে শিল্পখাতের অবদান ৪০ শতাংশে উন্নীত করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে এবং এ লক্ষ্য অর্জন করতে হলে সারা দেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের বিকাশে সবাইকে একযোগে কাজ করতে হবে।

এ সময় ডিসিসিআই সিনিয়র সহ-সভাপতি আরমান হক, সহ-সভাপতি মনোয়ার হোসেন এবং পরিচালনা পর্ষদের সদস্যরা উপস্থিত ছিলেন।


১ টি মতামত “সিএসএমই খাতে যৌথভাবে কাজ করবে ডিসিসিআই ও এসএমই ফাউন্ডেশন”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.