আজ: মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩ইং, ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৪ই রজব, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

১৯ সেপ্টেম্বর ২০২২, সোমবার |


kidarkar

লন্ডনের বাকিংহাম প্যালেসে চার্লসের সংবর্ধনায় প্রধানমন্ত্রী


বাকিংহাম প্যালেসে রাজা তৃতীয় চার্লসের সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাজা দ্বিতীয় চার্লস এবং তার স্ত্রী রানি কনসোর্ট ক্যামিলা প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং রাজাদের সম্মানে এ সংবর্ধনার আয়োজন করেন।

স্থানীয় সময় রবিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার ছোট বোন শেখ রেহানাকে সঙ্গে নিয়ে সংবর্ধনায় অংশ নেন।

প্রিন্স উইলিয়াম, কেট, প্রিন্স এডওয়ার্ড, সোফি ওয়েসেক্স, প্রিন্সেস অ্যান, তার স্বামী ভাইস অ্যাডমিরাল স্যার টিম লরেন্স এবং গ্লুসেস্টারের ডিউক এবং ডাচেসসহ রাজপরিবারের অন্য সদস্যরাও এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম ব্রিফিংয়ে বলেন, ‘নতুন সিংহাসনে অধিষ্ঠিত রাজা ও রানির সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘ আলোচনা হয়েছে। তারা প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথকে নিয়ে আলোচনা করেন।’

শেখ হাসিনাকে উদ্ধৃত করে মুনা বলেন, ‘প্রধানমন্ত্রী বলেছেন, প্রয়াত রানী দ্বিতীয় এলিজাবেথ শুধু নতুন রাজা চার্লসের মা ছিলেন না, তিনি তার কাছে একজন মায়ের মতো ব্যক্তিত্বও ছিলেন।’

বাংলাদেশের প্রধানমন্ত্রীও নতুন রাজা ও রানিকে অভিনন্দন জানিয়েছেন।অক্টোবরে তাদের বাংলাদেশ সফর স্থগিত হওয়ায় রাজা ও রানি উভয়েই দুঃখ প্রকাশ করেছেন, উল্লেখ করেন মুনা।

বাংলাদেশের হাইকমিশনার প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে বলেন, ‘নতুন রানি বলেছেন যে তার সিলেট এবং সুন্দরবন দেখার পরিকল্পনা রয়েছে।’

মুনা জানান, বাংলাদেশের প্রধানমন্ত্রী যুক্তরাজ্য, কানাডা ও নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী, নেদারল্যান্ডসের রানি, ভারত ও নেপালের রাষ্ট্রপতি এবং অন্যান্য বিশ্বনেতাদের সঙ্গেও শুভেচ্ছা বিনিময় করেন।

এর আগে রবিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার ছোট বোন শেখ রেহানাকে নিয়ে ওয়েস্টমিনস্টারের প্রাসাদে প্রয়াত রানির প্রতি শেষ শ্রদ্ধা জানাতে যান যেখানে দ্বিতীয় এলিজাবেথের মরদেহ শায়িত অবস্থায় রাখা হয়েছিল।

১৫ সেপ্টেম্বর শেখ হাসিনা রানী দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে যোগ দিতে সরকারি সফরে যুক্তরাজ্যের (ইউকে) লন্ডনে পৌঁছান।

প্রধানমন্ত্রীমন্ত্রী আজ সন্ধ্যায় (স্থানীয় সময়) জাতিসংঘের সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৭তম অধিবেশনে যোগ দিতে লন্ডন থেকে নিউইয়র্কের পথে রওনা হবেন।


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.