আজ: বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২ইং, ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৩০শে সফর, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২২ সেপ্টেম্বর ২০২২, বৃহস্পতিবার |



kidarkar

নিত্যপণ্যের দামে কারসাজি, ১১ ব্যক্তি-প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা

বাজারে চাল, আটা-ময়দা, ডিম, ব্রয়লার ও নিত্যব্যবহার্য্য পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির জন্য ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন।

কমিশন বলছে, এসব প্রতিষ্ঠানের কারসাজির জন্য নিত্যপণ্য ও নিত্যব্যবহার্য্য পণ্যের বাজারে অস্থিরতা সৃষ্টি হয়েছে। কোম্পানিগুলো সংকট তৈরি করে দাম বাড়িয়েছে। সেজন্য প্রতিযোগিতা কমিশন স্বপ্রণোদিত মামলা দায়ের করেছে।

কমিশন থেকে পাওয়া তালিকায় দেখা গেছে, চালের বাজারে সংকট সৃষ্টির জন্য কুষ্টিয়ার রশিদ এগ্রো ফুড প্রডাক্ট লিমিটেডের স্বত্বাধিকারী আব্দুর রশিদ ও নওগাঁর বেলকন গ্রুপের বেলকন প্রাইভেট লিমিটেডের স্বতাধিকারী বেলাল হোসেনের নামে মামলা করা হয়েছে।

একই কারণে বাজারে চাল সরবরাহকারী আরও দুটি করপোরেট প্রতিষ্ঠান সিটি গ্রুপ অব ইন্ডাষ্ট্রিজ ও বাংলাদেশ এডিবল অয়েল লিমিটেডের বিরুদ্ধে মামলা হয়েছে।

অন্যদিকে আটা-ময়দার বাজারেও সংকট তৈরির অভিযোগে সিটি গ্রুপের নামে পৃথক মামলা করেছে প্রতিযোগিতা কমিশন।

ডিমের বাজারে কৃত্রিম সংকট তৈরির অভিযোগে প্যারাগন পোল্ট্রি লিমিটেড, কাজী ফার্মস গ্রুপ ও ডিম ব্যবসায়ী আড়তদার বহুমুখী সমবায় সমিতির সভাপতি আমানত উল্লাহর বিরুদ্ধে মামলা করা হয়েছে।

মুরগির বাজারে সংকট সৃষ্টির অভিযোগে প্যারাগন পোল্ট্রি লিমিটেড ও কাজী ফার্মস গ্রুপের নামে দুটি আলাদা মামলা হয়েছে।

এদিকে বাজারে নিত্যব্যবহার্য্য পণ্য কাপড় কাচা সাবান, সুগন্ধী সাবান, ও গুঁড়া সাবানের দাম বাড়িয়ে কৃত্রিম সংকট তৈরির দায়ে ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের নামে মামলা হয়েছে।

বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারপারসন মফিজুল ইসলাম জাগো নিউজকে বলেন, এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে বাজারের সুষ্ঠু প্রতিযোগিতার নিয়ম ভেঙে অস্বাভাবিকভাবে বিভিন্ন পণ্যের দাম বাড়িয়েছে বলে অভিযোগ রয়েছে। আগামি সোমবার (২৬ সেপ্টেম্বর) এসব কোম্পানির বিরুদ্ধে শুনানি শুরু হবে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.