আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৫ সেপ্টেম্বর ২০২২, রবিবার |

kidarkar

পুঁজিবাজারে ‘মার্কেট মেকার’ সনদ চায় সাকিবের মোনার্ক হোল্ডিংস

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: দেশের পুঁজিবাজারকে সাপোর্ট দিতে মার্কেট মেকার (বাজার সৃষ্টিকারী) হিসেবে কাজ করতে আগ্রহী বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের প্রতিষ্ঠান মোনার্ক হোল্ডিংস। প্রতিষ্ঠানটি ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (ডিএসই-সিএসই) সদস্যভুক্ত ব্রোকারেজ হাউজ বা ট্রেকহোল্ডার। ইতোমধ্যে প্রতিষ্ঠানটি মার্কেট মেকার হিসেবে নিবন্ধন সনদ পেতে ডিএসইর কাছে আবেদন জানিয়েছে।
ওই আবেদনের পরিপ্রেক্ষিতে মোনার্ক হোল্ডিংসের মার্কেট মেকার হিসেবে কাজ করার সক্ষমতা যাচাই করে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে নিবন্ধনের সুপারিশ করেছে ডিএসই।
সম্প্রতি বিএসইসিতে এ সংক্রান্ত একটি ডিএসই থেকে চিঠি পাঠানো হয়েছে বলে সূত্রে জানা গেছে।
চিঠিতে ডিএসই জানিয়েছে, মোনার্ক হোল্ডিংস ডিএসইর সদস‌্যভুক্ত ট্রেকহোল্ডার (ট্রেক নম্বর- ২৫২)। গত ৮ মে প্রতিষ্ঠানটি ডিএসইতে মার্কেট মেকারের নিবন্ধনের জন‌্য আবেদন জানিয়েছে। ওই আবেদনের ভিত্তিতে ডিএসই বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (মার্কেট মেকার) বিধিমালা, ২০১৭ এর প্রয়োজনীয় কল শর্ত পূরণ করেছে কিনা তা যাচাই করে দেখেছে। সার্বিক দিক বিবেচনায় প্রতিষ্ঠানটি ‘মার্কেট মেকার’ হিসেবে কাজ করার জন্য সক্ষমতা রয়েছে বলে মনে করে ডিএসই। তাই প্রতিষ্ঠানটির মার্কেট মেকারের আবেদন বিবেচনা করা যেতে পারে।
এদিকে মোনার্ক হোল্ডিংসের ব‌্যবস্থাপনা পরিচালক কাজী সাদিয়া হাসান স্বাক্ষরিত আবেদনে জানানো হয়েছে, প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ সভায় সর্ব সম্মতিতে মার্কেট মেকার হিসেবে কাজ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (মার্কেট মেকার) বিধিমালা, ২০১৭ এর সকল শর্ত পরিচালন করে নিবন্ধন সনদ নেওয়ার জন‌্য একটি রেজুলেশন তৈরি করা হয়েছে। এর ধারাবাহিকতায় মার্কেট মেকারের নিবন্ধন সনদ প্রাপ্তির জন‌্য নির্ধারিত ফরম্যাটে (শিডিউল-ফর্ম-ক) অনুযায়ী মোনার্ক হোল্ডিংসের পক্ষ থেকে ডিএসইর কাছে আবেদন করা হয়েছে। এ বিষয়ে ডিএসইর সুপারিশ প্রার্থনা করছি। এজন্য প্রয়োজনীয় নথিপত্র পাঠানো হয়েছে। সার্বিক দিক বিবেচনা করে মোনার্ক হোল্ডিংসকে মার্কেট মেকারের নিবন্ধন সনদ প্রদান করার জন‌্য বিনীত অনুরোধ জানাচ্ছি।
তথ্যমতে, পুঁজিবাজারের ইতিহাসে প্রথমবারের মতো মার্কেট মেকার হিসেবে নিবন্ধন সনদ পেয়েছে ডিএসই ও সিএসইর সদস্যভুক্ত ব্রোকারেজ হাউজ বি রিচ লিমিটেড। এরপর দ্বিতীয় মার্কেট মেকার হিসেবে নিবন্ধন সনদ পায় ডিএসই ও সিএসইর সদস্যভুক্ত ব্রোকারেজ হাউজ গ্রিন ডেল্টা সিকিউরিটিজ। বর্তমানে বিএসইসিতে মোনার্ক হোল্ডিংস ছাড়াও আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি লিমিটেড (আইএসটিসিএল) ও সোহেল সিকিউরিটিজ লিমিটেডের মার্কেট মেকারের আবেদন জমা রয়েছে। বিএসইসি প্রতিষ্ঠানগুলোর আবেদন যাচাই-বাছাই করে দেখছে বলে জানা গেছে।

১ টি মতামত “পুঁজিবাজারে ‘মার্কেট মেকার’ সনদ চায় সাকিবের মোনার্ক হোল্ডিংস”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.