আজ: শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২ইং, ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৪ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২৬ সেপ্টেম্বর ২০২২, সোমবার |


kidarkar

৬০ বছর পর পৃথিবীর সবচেয়ে কাছে আসছে বৃহস্পতি


প্রায় ৬০ বছরের বিরতিতে আজ সোমবার (২৬ সেপ্টেম্বর) বৃহস্পতি গ্রহ পৃথিবীর খুব কাছে আসতে চলেছে। পৃথিবী থেকে বৃহস্পতির দূরত্ব থাকবে মাত্র ৩৬৫ মিলিয়ন কিলোমিটার। এর আগে ১৯৬৩ সালে গ্রহ দুটিকে একই দূরত্বে দেখা যায়। গ্রহটি সর্বশেষ ২০১৭ সালে এগার গুণ বড় ও দেড়গুণ উজ্জ্বল দেখা যায়।

সৌরজগতে গ্রহরাজ হিসেবে পরিচিত বৃহস্পতি গ্রহটি সূর্য থেকে দূরত্বের দিক দিয়ে পঞ্চম এবং আকার আয়তনের দিক দিয়ে সবচেয়ে বড় গ্রহ। বৃহস্পতির ব্যাস ১, ৪২, ৮০০ কিলোমিটার। আয়তনে পৃথিবীর চেয়ে প্রায় ১ হাজার ৩০০ গুন বড়। এটি সূর্য থেকে প্রায় ৭৭.৮ কোটি কিলোমিটার দূরত্বে রয়েছে। বৃহস্পতি গ্রহের প্রাথমিক উপাদান হচ্ছে হাইড্রোজেন এবং সামান্য পরিমাণ হিলিয়াম।

পৃথিবী থেকে বৃহস্পতির দূরত্ব প্রায় ৫৯২.৬৯ মিলিয়ন কিলোমিটার। কিন্তু আজ পৃথিবী থেকে বৃহস্পতির দূরত্ব থাকবে মাত্র ৩৬৫ মিলিয়ন কিলোমিটার। ফলে গ্রহটিকে পৃথিবী থেকে স্বাভাবিকের চেয়ে অনেক বড় দেখাবে।

প্রতি ১৩ মাসে একবার বৃহস্পতি এবং পৃথিবী কাছাকাছি চলে আসার ঘটনা ঘটে।

আজ সোমবার (২৬ সেপ্টেম্বর) আকাশে এক অপূর্ব মহাজাগতিক দৃশ্য দেখা যাবে। আবহাওয়া ভালো থাকলে মানুষ দূরবীনের সাহায্যে বৃহস্পতিকে খুব কাছ থেকে দেখতে পাবে। অসাধারণ এ দৃশ্য উপভোগ করতে পারবে বিশ্ববাসী।


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.